Views: 155

চট্টগ্রাম জাতীয় বিভাগীয় সংবাদ

কুমিল্লায় শুরু হয়েছে ই-পাসপোর্টের কার্যক্রম


জুমবাংলা ডেস্ক: কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে গতকাল (২২ সেপ্টেম্বর) ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হয়েছে। এখন থেকে গ্রাহকরা প্রতিদিনই অনলাইনে আবেদন করে নির্ধারিত ব্যাংক ফি জমা দিয়ে ই-পাসপোর্ট জমাদান ও গ্রহণ করতে পারবেন। খবর বাসসের।

গত ২৯ জুন ই-পাসপোর্ট প্রকল্প কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল নূর আলম এ কার্যক্রম উদ্বোধন করেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে উদ্বোধন হলেও জমাদান কার্যক্রম চালু করা হয়নি। করোনা পরিস্থিতি কিছুটা উন্নত হওয়ায় গতকাল থেকে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু করা হয়েছে। প্রথমদিনে ২০ টির উপরে আবেদন জমা হয়েছে বলে জানান পাসপোর্ট সংশ্লিষ্ট কর্মকর্তা।


পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে গিয়ে ই-পাসপোর্ট ফরমটি ডাউনলোড করে আবেদন করলে একটি তারিখ দেয়া হবে, তারিখ অনুযায়ী পাসপোর্ট অফিসে গিয়ে ১০ আগুলের ফিঙ্গার প্রিন্টসহ যাবতীয় কার্যক্রম করতে হবে। সাধারণ ও জরুরি ফি দিয়ে ৪৮ ও ৬৪ পৃষ্ঠার ৫ বছর বা ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবে গ্রাহকরা। ই-পাসপোর্ট এর কারণে গ্রাহকরা ইমিগ্রেশন হয়রানী থেকে বেঁচে যাবে।

প্রথম দিনে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট জমা দিতে আসা কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নুরুজ্জামান জানান, প্রতিটি নাগরিকেরই সাধারণ পাসপোর্ট এর পরিবর্তে যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল ই-পাসপোর্ট গ্রহণ করা উচিত।

এ বিষয়ে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক শামীম আহমেদ বাসসকে জানান, ই-পাসপোর্ট কার্যক্রম চালু হওয়া প্রবাসী অধ্যুষিত জেলা কুমিল্লার জন্য সুখবরের ব্যাপার। এখন থেকে গ্রাহকরা নির্ধারিত ফি জমা দিয়ে ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবে। নতুন চালু হওয়ায় গ্রাহকদের একটু ধৈর্য্য ধরে জমা দেয়ার আহবান জানান তিনি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ঘুমন্ত মায়ের পাশ থেকে ১৫ দিনের শিশু উধাও

Shamim Reza

জানুয়ারিতে বেতন-ভাতা নিয়ে যে সুখবর পাচ্ছেন প্রাথমিক শিক্ষকরা

Shamim Reza

সিঙ্গাপুরে সন্ত্রাসবাদের অভিযোগে গ্রেপ্তার তরুণের তথ্য চাইবে বাংলাদেশ

Shamim Reza

নাট্যজন আলী যাকেরের মৃত্যুতে নৌ প্রতিমন্ত্রীর শোক

mdhmajor

বছরের তৃতীয় প্রান্তিকে ৩৮ কোটি টাকা মুনাফা করেছে রবি

azad

বরেণ্য নাট্যজন আলী যাকেরের মৃত্যুতে ভূমিমন্ত্রীর শোক

mdhmajor