জাতীয়

কুরবানির পশুর ‘ডিজিটাল হাট’

জুমবাংলা ডেস্ক : করোনা পরিস্থিতির কারণে আসছে ঈদুল আযহায় খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তার কথা চিন্তায় রেখে কুরবানির পশু কেনা-বেচার জন্য ডিজিটাল হাটের ব্যবস্থা করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

সরকারি উদ্যোগে এটিই হবে দেশের সবচেয়ে বড় ‘কুরবানির পশুর ডিজিটাল হাট’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্পের ‘স্টার্টআপ বাংলাদেশ’ ব্যানারে এই উদ্যোগটি নেয়া হয়েছে।

এই হাটে ক্রেতারা ঘরে বসেই গরুর ছবি ও ভিডিও দেখার ও লাইভ ওজন জানার সুযোগ পাবেন। একইসঙ্গে তিনি গরু চাষী, খামারি বা ব্যাপারিদের সাথে সরাসরি যোগাযোগ করার সুযোগ পাবেন। এরপর নির্দিষ্ট স্থান থেকে অথবা হোম ডেলিভারির ভিত্তিতে অর্থের বিনিময়ে গরু সংগ্রহ করতে পারবেন।


দেশের সর্ববৃহৎ এই ডিজিটাল হাটের জন্য সারাদেশ থেকে গরু- ছাগলের চাষী, খামারের মালিক ও সাধারণ পশু ব্যবসায়ীদের নিবন্ধন কার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে। এই পেশা সব মানুষ https://foodfornation.gov.bd/qurbani2020 ওয়েবসাইটের মাধ্যমে বিনামূল্যে নিবন্ধন করার সুযোগ পাবেন।

নিবন্ধনের পর নিজস্ব প্যানেল থেকে পশুর ছবি, ভিডিও ও অন্যান্য তথ্য আপলোড করতে হবে। এই সকল ছবি ও তথ্য ওয়েবসাইটের মাধ্যমে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকার তার নিজ খরচে প্রচার করবে। ফলে ক্রেতারা সহজেই তাদের কুরবানির জন্য প্রয়োজনীয় পশু পছন্দের সুযোগ পাবেন এবং বিক্রেতার সাথে যোগাযোগ করে ডেলিভারি নিতে পারবেন।

এই প্রসঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, এটি কুরবানির পশুর জন্য দেশের সবচেয়ে বড় ম্যাচ মেকিং ডিজিটাল হাট হতে যাচ্ছে। খামারি ও চাষীদের অর্থনৈতিক ক্ষতি ও সবার স্বাস্থ্য সুরক্ষার জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। আমি সারাদেশের খামারি ও চাষীদের অনুরোধ জানাচ্ছি, আপনারা আপনাদের পশুর তথ্য নিয়ে এই প্লাটফর্মে আসুন। আমরা দেশের সকলের স্বাস্থ্য সুরক্ষা অটুট রেখেই আমাদের অর্থনৈতিক ও ধর্মীয় কর্মকান্ডগুলো চালু রাখতে চাই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

পিইসি-জেএসসি পরীক্ষা বাতিলের প্রস্তাব যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে

mdhmajor

স্বামীর ছুরিকাঘাতে আহত নববধূর মৃত্যু

azad

করোনা ভ্যাকসিন উৎপাদনে প্রস্তুত দেশে চারটি কোম্পানি

rony

করোনায় আরও এক পুলিশ সদস্যের মৃত্যু

Sabina Sami

কাল থেকে দুপুর আড়াইটার ‘করোনা বুলেটিন’ আর শোনা যাবে না

mdhmajor

ঢাকার যেসব স্থান মঙ্গলবার বন্ধ

rony