রেসিপি লাইফস্টাইল

কোরবানি মাংসে তৈরি করুন মজাদার কাচ্চি বিরিয়ানি

লাইফস্টাইল ডেস্ক : কোরবানি ঈদের কারণে ঘরে ঘরে কয়েকদিন টানা চলবে মাংসের বিভিন্ন পদ রান্না। মাংস আর সুগন্ধী চাল দিয়ে তৈরি এই পদ আপনাকে ঐতিহাসিক এক খাবারের পরিচয় করিয়ে দেবে। কাচ্চি বিরিয়ানি নিয়ে আলাদা করে বলার কিছু নেই। কারণ কাচ্চি বিরিয়ানির নাম শুনলে অনেকেরই জিভে জল আসতে বাধ্য। বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে অর্ডার করে তো খাওয়া হয়ই, আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন সুস্বাদু এই খাবারটি। রইলো রেসিপি-

উপকরণ: খাসির মাংস ২ কেজি, পোলাওয়ের চাল ১ কেজি, ঘি ২৫০ গ্রাম, আলু আধা কেজি, পেঁয়াজের বেরেস্তা এক কাপ, দারুচিনি ৮-১০ টুকরো, এলাচ ১০-১২টি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া (দারুচিনি, এলাচ, জয়ফল, জয়ত্রি, শাহজিরা ও গোলমরিচ) ১ টেবিল চামচ, জিরা আধা চা চামচ, দই দেড় কাপ, দুধ ২ কাপ‚ আলুবোখারা ১৪-১৫টা, গোলাপ জল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।


প্রণালি: মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। পিতলের হাঁড়িতে মাংসের সাথে আদা রসুন বাটা, লবণ, চিনি, টকদই, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে মাখিয়ে আধা ঘন্টা রেখে দিন। এবার গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১০ মিনিট রাখুন। এবার দুই কাপ দুধ মাংসের উপর ঢেলে দিন। আলু লবণ মাখিয়ে তেলে ভেজে মাংসের উপর দিন।

চাল ধুয়ে আধা সেদ্ধ করে মাংসের উপর দিন। বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, কিশমিশ, আলুবোখারা, বাদাম, গোলাপ জল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে এক ঘন্টার মতো চুলোয় রাখুন। চুলোয় উঠানোর আগে আটা গুলিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে দিন। এক ঘন্টা পর আঁচ আরো কমিয়ে দমে রাখুন। খড়ির চুলোয় রান্না করতে পারলে ভালো। সে ক্ষেত্রে এক ঘন্টা পর হাঁড়ির নিচে এবং উপরে জলন্ত কয়লা দিয়ে দমে বসান। গ্যাসের চুলোর ক্ষেত্রে তাওয়ার উপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে দমে রাখুন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

গ্যাসের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে ১০টি ঘরোয়া ওষুধ

globalgeek

ডায়েট ছাড়াই যেভাবে ৪৩ কেজি ওজন কমিয়েছেন রেণুকা

globalgeek

লজ্জাবতী গাছের ঔষধি গুণাবলী জেনে অবাক হবেন!

globalgeek

যৌন আকাঙ্ক্ষা কেমন, বলে দেয় শোয়ার ধরন

Shamim Reza

মাস্ক পরছেন কিন্তু স্বাস্থ্যবিধি মানছেন তো

mdhmajor

ঈদের পর অতিরিক্ত ওজন ঝরাতে যা করবেন

Shamim Reza