Views: 25

আন্তর্জাতিক প্রবাসী খবর

কোয়ারেন্টাইনে থাকা সৌদি প্রবাসীদের জন্য সুখবর

আন্তর্জাতিক ডেস্ক : করোনার সংক্রমণ পরিস্থিতিতে সৌদি আরবে গিয়ে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে প্রবাসী কর্মীদের। এতে করে বাড়তি ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের। প্রবাসীদের বাড়তি খরচের চাপ কমাতে ২৫ হাজার টাকা করে ভর্তুকি দেবে সরকার।

রবিবার (৬ জুন) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ এর বিস্তার রোধে সৌদি সরকারের জারি করা নির্দেশনা অনুযায়ী ২০ মে থেকে ৩০ জুন পর্যন্ত যেসব সৌদি প্রবাসী বাংলাদেশি কর্মী ছুটিতে নিজ খরচে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন পালন করছে বা করবে তাদের প্রত্যেককে ২৫ হাজার টাকা ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে এই ভর্তুকি দেওয়া হবে। এই ভর্তুকি সংশ্লিষ্ট কর্মী বা তার মনোনীত প্রতিনিধির ব্যাংক একাউন্টে প্রেরণ করা হবে।

সংশ্লিষ্ট কর্মীরা ভর্তুকির টাকার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.probashi.gov.bd অথবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট www.wewb.gov.bd অথবা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র ওয়েবসাইট www.bmet.gov.bd হতে আবেদনপত্র ডাউনলোড করতে পারবেন।

কিংবা দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থিত প্রবাসী কল্যাণ ডেস্ক হতে সংগ্রহ করতে পারবেন। আগামী ৭ জুন থেকে ফ্লাইটের দিন বহির্গমনের পূর্বে বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কে জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

ফরমপূরণ সহ আরও যা কিছু লাগবে-

ক) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কর্তৃক প্রদত্ত স্মার্টকার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ডের ফটোকপি

খ) পাসপোর্টের প্রথম চার পৃষ্ঠার ফটোকপি

গ) পাসপোর্টের সাথে সংযুক্ত ভিসার ফটোকপি

ঘ) টিকেটের ফটোকপি ও

ঙ) হোটেল বুকিংয়ের ডকুমেন্ট এর ফটোকপি।

উল্লেখ্য, সৌদিআরব প্রবাসী যেসব কর্মী ইতোমধ্যে সৌদি আরব চলে গিয়েছে এবং নিজ ব্যয়ে কোয়ারেন্টাইন সম্পন্ন করেছে বা করছে তাদেরকে একই নিয়মে সংশ্লিষ্ট আবেদনপত্র পূরণ করে আগামী ৩০ জুনের মধ্যে সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাস, রিয়াদ অথবা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দায় ডাক মারফত জমা দিতে হবে।

আরও পড়ুন

চীনে গ্যাস পাইপ বিস্ফোরণে নিহত ১১

Saiful Islam

নেতানিয়াহু যুগের অবসান, ইসরায়েলে নতুন সরকার

Saiful Islam

ইসরায়েলে নেতানিয়াহু যুগের অবসান

globalgeek

৩৮ স্ত্রী ও ৮৯ সন্তানকে রেখে মারা গেলেন ‘বিশ্বের বিস্ময়’ পুরুষ জিয়না

Saiful Islam

দিল্লির রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ড

Shamim Reza

সংসদের ভোটে নেতানিয়াহু যুগের অবসান

Shamim Reza