আন্তর্জাতিক

ক্যারিবীয় অঞ্চলে ৭.৭ মাত্রার ভূমিকম্প

ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: জ্যামাইকা ও কিউবার মধ্যবর্তী ক্যারিবীয় অঞ্চলে মঙ্গলবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭.৭। এতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে এবং শত শত লোক হাভানার রাস্তায় রাস্তায় নেমে আসে। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডেও এ ভূমিকম্প অনুভূত হয়। সেখানে মিয়ামি পুলিশ সাবধানতার অংশ হিসেবে কিছু ভবন থেকে লোকজনকে সরিয়ে নেয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, জ্যামাইকার লুসিয়ার প্রায় ১২৫ কিলোমিটার উত্তরপশ্চিমে স্থানীয় সময় বেলা ২টা ১০মিনিটে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে।
এতে ক্ষয়ক্ষতি বেশি হয়নি বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন এ সংস্থা জানায়, প্রথম দফার ভূমিকম্পের কয়েকঘণ্টা পর কেমান দ্বীপপুঞ্জেও ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.১। এরপর আরো কয়েক দফা ভূমিকম্প অনুভূত হয়। চার থেকে পাঁচ মিনিট পরপর এসব ভূমিকম্প আঘাত হানে।

এদিকে ভূমিকম্পের কারণে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ককরণ কেন্দ্র জ্যামাইকা, বালিজ, কিউবা, হন্ডুরাস, মেক্সিকো ও কেমান উপকূলের জন্য এক থেকে তিন ফুট উচ্চতার সুনামি সতর্কতা জারি করে। দু’ ঘণ্টা পর এ সতর্কতা তুলে নেয়া হয়। সূত্র: বাসস

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/একেএ


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ