আন্তর্জাতিক

ক্ষমতার অবব্যবহার করে রোহিঙ্গা গণহত্যা চালিয়েছে মিয়ানমার : আইসিজে

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার রাখাইনে রোহিঙ্গা গণহত্যা চালিয়েছে, তার সব রকম আলামতই প্রমাণিত হয়েছে বলে অন্তর্বর্তী আদেশে জানিয়েছেন আর্ন্তজাতিক বিচার আদালত (আইসিজে)। ক্ষমতার অবব্যবহার করে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে বলেও উল্লেখ করেন আদালত। রাখাইনে গণহত্যা ও রোহিঙ্গা নির্যাতন বন্ধে মিয়ানমার কী কী পদক্ষেপ নিয়েছে আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকেলে নেদারল্যান্ডসের হেগে এ আদেশ পড়া শুরু হয়। আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আবদুলকোয়াই আহমেদ ইউসুফ আনুষ্ঠানিকভাবে রায় পড়ছেন।

মিয়ানমারের রাখাইনে মিয়ানমার সরকার ও নিরাপত্তা বাহিনীর দায়িত্বে অবহেলার কারণে গণহত্যা হয়েছে বলে আন্তর্জাতিক বিচার আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে। রায়ে বলা হয়, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের জানমালের নিরাপত্তার ব্যবস্থা তো করেইনি, বরং ক্ষমতার অপব্যবহার করেছে।

গণহত্যাসহ সব ধরনের নিপীড়নের হাত থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে সুরক্ষায় অন্তর্বর্তী ব্যবস্থার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের আদেশ ঘোষিত হয়। আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আবদুলকোয়াই আহমেদ ইউসুফ আনুষ্ঠানিকভাবে সব অভিযোগ তুলে ধরেন।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/পিএম


আপনি আরও যা পড়তে পারেন


rocket