জাতীয়

ক্ষেপণাস্ত্রবাহী হেলিকপ্টারের মালিক হচ্ছে বাংলাদেশ

অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার। ছবি : সংগৃহীত
জুমবাংলা ডেস্ক : বাংলাদেশ অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার কিনতে যাচ্ছে। বিশ্বের মাত্র ১৬তম দেশ হিসেবে অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্রবাহী হেলিকপ্টারের মালিক হতে যাচ্ছে বাংলাদেশ।মার্কিন উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বোয়িং থেকে এ হেলিকপ্টার কেনা হবে।

২২ জানুয়ারি, বুধবার সমরাস্ত্র গবেষণা সংস্থা জেন’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বোয়িংয়ের গ্লোবাল সেলস অ্যান্ড মার্কেটিং শাখার সিনিয়র ম্যানেজার টেরি জেমিসনের বরাত দিয়ে জানানো হয়, যুক্তরাষ্ট্রের ফরেন মিলিটারি সেলের চুক্তির আওতায় বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচি হেলিকপ্টার বাংলাদেশ বিমান বাহিনীর কাছে সরবরাহ করতে যাচ্ছে।

টেরি জেমিসন জানান, এক টেন্ডারের মধ্য দিয়ে বাংলাদেশ বিমান বাহিনীকে তারা অ্যাটাক হেলিকপ্টার সরবরাহের জন্য নির্বাচিত হন। অন্য প্রতিযোগীদের সঙ্গে মূল্যের ব্যবধানের ভিত্তিতেই তারা নির্বাচিত হন।

বিশ্বের মোট ১৫টি দেশের সামরিক বাহিনীতে মার্কিন উদ্ভাবিত অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

যেকোনো আবহাওয়ায় হামলা চালাতে পারা এ হেলিকপ্টার অ্যাপাচি গার্ডিয়ান নামেও পরিচিত। রাতে অভিযান পরিচালনা করতে এর রয়েছে অত্যাধুনিক নাইট ভিশন সিস্টেম।

ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে চলা এ হেলিকপ্টারটি পরিচালনায় একজন পাইলট ও একজন গানার থাকেন। ১৬ এজিএম-১১ এ ও হেলফায়ার-২ অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল ছাড়াও দুটো এআইএম-৯ সাইডউইন্ডার, চারটে এআইএম-৯২ স্টিংগার ক্ষেপণাস্ত্রও বহন করতে পারে হেলিকপ্টারটি।

বাংলাদেশে এটিই মার্কিন ফরেন মিলিটারি সেলের প্রথম কোনো অস্ত্র চুক্তি। এর আগে দক্ষিণ এশিয়ায় ভারতের কাছে এ হেলিকপ্টার সরবরাহ করা হয়।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/এসআই


আপনি আরও যা পড়তে পারেন


rocket