in ,

খাগড়াছড়িতে ভুয়া চিকিৎসককে জরিমানা


জুমবাংলা ডেস্ক : চিকিৎসা বিজ্ঞানে কোনো ধরনের অভিজ্ঞতা না থাকলেও দিনের পর দিন জনসাধারণের সঙ্গে প্রতিনিয়ত প্রতারণা করে আসছছিলেন তিনি।

শনিবার (২০ নভেম্বর) দুপুরের দিকে মাটিরাঙ্গা বাজারের মা মেডিকেল হল নামক ফার্মেসিতে অভিযান চালিয়ে এই ভুয়া চিকিৎসককে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হেদায়েত উল্লাহ।

জানা গেছে, জয়নাল আবেদীন গত ৪ মাস ধরে মাটিরাঙ্গা বাজারের মা মেডিকেল হল ফার্মেসিতে রোগী দেখে আসছেন। তিনি নিজেকে ডিএমএ, বিএইচই স্বাস্থ্য (এমবিএ) বলে পরিচয় দিয়ে বিভিন্ন জটিল রোগের চিকিৎসা করতেন।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানায়, জয়নাল আবেদীন কুমিল্লা মেডিকেল সেন্টারে মেডিকেল সহকারী ও সহকারী সার্জন হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক তার বৈধ কোনো রেজিস্ট্রেশন না থাকায় এবং মেডিকেল সহকারী হয়েও নিজস্ব প্যাড ব্যবহার করে চিকিৎসা প্রদানের অপরাধে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) আইন ২০১০ এর ২২(২) ধারায় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

আদালত পরিচালনাকালে মাটিরাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) সুমন নাথ ও মাটিরাঙ্গা উপজেলা স্যানিটারি ও ফুড সেফটি ইন্সপেক্টর মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অ. দা) হেদায়েত উল্ল্যাহ বলেন, বিএমডিসি কর্তৃক বৈধ রেজি. না থাকলে কোনো চিকিৎসকই নিজস্ব প্যাড ব্যাবহার করে চিকিৎসা দিতে পারেন না।
ভবিষ্যতে চিকিৎসক পরিচয়ে প্রাইভেট প্র্যাকটিস না করার জন্য সতর্ক করে দেওয়ার পাশাপাশি যাচাই না করে ফার্মেসির মালিকদের ভবিষ্যতে এসব ভুয়া ডাক্তার চেম্বার না করতে সতর্ক করে দেন তিনি।