আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

‘খুবই খারাপ হচ্ছে’, নাগরিকত্ব সংশোধন আইন প্রসঙ্গে মাইক্রোসফট সিইও

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের নতুন নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) নিয়ে মুখ খুলেছেন মাইক্রোসফটের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা। নিউ ইয়র্কে সম্পাদকদের জন্য অনুষ্ঠিত মাইক্রোসফটের একটি ইভেন্টে ভারতে নাগরিকত্ব আইন নিয়ে যা হচ্ছে তা খুবই ‘খারাপ’ হচ্ছে বলে মন্তব্য করেছেন ভারতীয় বংশোদ্ভূত নাদেলা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

ওই ইভেন্টে নাদেলা বলেন, ‘আমি মনে করি যা ঘটছে তা খুবই ‘দুঃখজনক’। মূলত সেখানে বেড়ে ওঠা একজন মানুষ হিসেবে আমি মনে করি এটি খুব খারাপ হচ্ছে। আমি এমন কোনো বাংলাদেশি অভিবাসীকে দেখতে চাই যিনি ভারতে এসে এ দেশে বসবাস করে সক্রিয় অবদান রাখবেন বা ইনফোসিসের পরবর্তী সিইও হয়ে উঠবেন।’

এর পরপরই মাইক্রোসফ্ট ইন্ডিয়া নাদেলাকে উদ্ধৃত করে একটি বিবৃতি দিয়েছে। ওই বিবৃতিতে নাদেলা এমন এক ভারতের প্রত্যাশা করেছেন যেখানে অভিবাসী একটি সমৃদ্ধ সমাপ্তির সন্ধান করতে পারে।

তবে এতে আরও বলা হয়েছে, প্রত্যেক দেশ তার সীমানা এবং জাতীয় নিরাপত্তা রক্ষা করবে। সে অনুযায়ী অভিবাসন নীতি নির্ধারণ করবে।

মুসলিমদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করায় বিজেপি সরকারের নতুন এই নাগরিকত্ব আইন দেশে বিদেশে তীব্র সমালোচিত হয়েছে। নাদেলা ভারতের হায়দ্রাবাদে জন্ম ও বেড়ে উঠলেও তিনি এখন আমেরিকার নাগরিক।

মাইক্রোসফটের সিইওর বক্তব্যকে সমর্থন করেছেন বিখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। এক টুইটে তিনি লিখেন, ‘সত্য নাদেলা যা অনুভব করেছেন তা মুখে প্রকাশ করেছেন জেনে আমি আনন্দিত। আমি চাই যে আমাদের আইটি সেক্টরের মানুষজন তাদের মতামত প্রকাশ্যে আনার সাহস পান।’

প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় প্রথম থেকেই সরব রামচন্দ্র গুহ। এই আইন নিয়ে তিনি লাগাতার কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে যাচ্ছেন। তিনি এই আইনের প্রকাশ্যে বিরোধিতাও করেছেন। বেঙ্গালুরুতে নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে আয়োজিত সমাবেশে যোগ দেওয়ার জন্য গত মাসে বেঙ্গালুরু পুলিশ গ্রেপ্তার করে ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে।


জুমবাংলানিউজ/এসআর




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ