Views: 49

অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

খেলাপি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫৬ হাজার কোটি টাকা!


নিজস্ব প্রতিবেদক : গত জানুয়ারিতে অর্থমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরপরই আ হ ম মুস্তফা কামাল খেলাপি ঋণ কমানোর ঘোষণা দেন। এর পরই ঋণ অবলোপন নীতিমালায় শিথিলতা আনে কেন্দ্রীয় ব্যাংক। এর পাশাপাশি বিশেষ সুবিধার আওতায় খেলাপি ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সুবিধা দিয়ে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।


কিন্তু কোনোভাবেই খেলাপী ঋণ কমিয়ে আনা সম্ভব হচ্ছে না। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত সেপ্টেম্বর শেষে অবলোপন করা খেলাপি ঋণের স্থিতি দাঁড়ায় ৩৯ হাজার ৮৬১ কোটি টাকা। আর সে হিসেব অনুযায়ী খেলাপি ঋণের স্থিতির সঙ্গে অবলোপন করা ঋণ যোগ করা হলে দেশের ব্যাংক খাতের মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৫৬ হাজার ১৪৯ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বর শেষে দেশের ব্যাংক খাতের খেলাপি ঋণের স্থিতি ছিল এক লাখ ১৬ হাজার ২৮৮ কোটি টাকা, যা ওই সময় পর্যন্ত বিতরণ করা ঋণের ১১ দশমিক ৯৯ শতাংশ। ওই সময় দেশের বিতরণ করা ঋণের স্থিতি ছিল ৯ লাখ ৭০ হাজার কোটি টাকা। সে হিসেবে অবলোপন করা খেলাপি ঋণসহ মোট খেলাপি ঋণ বিতরণ করা ঋণের ১৬ দশমিক ১০ শতাংশ।

এক পরিসংখ্যানে দেখা গেছে, রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো অবলোপন করা ঋণের টাকা আদায় করতে পারছে না।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

আইনজীবীদের সতর্ক করলেন প্রধান বিচারপতি

Saiful Islam

সশস্ত্র বাহিনী বিভাগের নবনিযুক্ত প্রিন্সিপাল স্টাফ অফিসারের দায়িত্ব গ্রহণ

mdhmajor

শীতবস্ত্র বিতরণ করল বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি

mdhmajor

ভাস্কর্যকে মূর্তির সাথে তুলনা করা বিভ্রান্তি-উস্কানির অপচেষ্টা মাত্র: তথ্যমন্ত্রী

Saiful Islam

মাস্ক না পরলে জেল দেয়ার কথা ভাবছে সরকার

Saiful Islam

৪২ ও ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

Saiful Islam