Views: 54

লাইফস্টাইল স্বাস্থ্য

গরমে সুস্থ থাকতে এই ৭ পরামর্শ

লাইফস্টাইল ডেস্ক : অতিরিক্ত গরমে অতিষ্ঠ জনজীবন। বছরের এই সময়ে গরমের কারণে বিভিন্ন ধরনের রোগ হয়ে থাকে। ঘামাচি, সর্দিজ্বর থেকে শুরু করে ইনফ্লুয়েঞ্জা, জলবসন্ত, ডায়রিয়া, জন্ডিস, সাইনাসে প্রদাহ, টনসিলে প্রদাহ, কানের নানাবিধ সমস্যাসহ হিটস্ট্রোকও হয়ে থাকে। তাই এই সময়ে সুস্থ থাকতে মানতে হবে বাড়তি সতর্কতা।

এছাড়া গরমে পানিশূন্যতা, হিটস্ট্রোকের সমস্যা বেশি হয়ে থাকে। তাই এ সময় চাহিদামাফিক বিশুদ্ধ পানি পান করতে হবে। পানি পানের পাশাপাশি খাবার স্যালাইন খেতে হবে। গরমে শরীর থেকে যে লবণপানি বের হয়ে যায়, তা পূরণ করবে খাবার স্যালাইন। তবে ডায়াবেটিস রোগীরা শুধু পানি পান করবেন। আসুন জেনে নেই গরমে সুস্থ থাকতে কি কি করা উচিত।


  • অতিরিক্ত রোদ বা গরম এড়িয়ে চলতে হবে। এ ছাড়া চাহিদামাফিক পানি পান ও অন্যান্য তরল পান করতে হবে। যেমন খাবার স্যালাইন, ফলের রস খেতে হবে। চা ও কফি কম পান করা উচিত।

  • রোদ এড়িয়ে চলতে টুপি, ছাতা এবং রোদ চশমা ব্যবহার করতে পারেন। আর হালকা, ঢিলেঢালা ও সুতি জামা পড়তে হবে।

  • বাইরে বের হলে সানস্ক্রিন লোশন বা ক্রিম ব্যবহার করা যেতে পারে। এসব আপনাকে রোদে পোড়া থেকে সুরক্ষা দেবে।

  • প্রয়োজন মত গোসল করে শরীর ঘাম ও ময়লামুক্ত রাখতে হবে। কাজের ফাঁকে বিশ্রাম নিন।

  • এ সময় ভাত, ডাল, সবজি, মাছ খাওয়াই ভালো। এছাড়া মৌসুমি ফল খেতে পারেন, যা শরীরের প্রয়োজনীয় পানি ও লবণের ঘাটতি মেটাবে।

  • রোজ সকালে ঘুম থেকে উঠে আধা ঘণ্টা ব্যায়াম করুন। ব্যায়াম শেষে পর্যাপ্ত পানি পান করুন।

  • গরমের কারণে অসুস্থ হয়ে পড়লে রোগীকে দ্রুত শীতল কোনো স্থানে নিয়ে ফ্যান ছেড়ে দিন। আর পাখা দিয়ে বাতাস করতে পারেন। এ সময় ভেজা কাপড় দিয়ে শরীর মুছে দিতে হবে। বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

যেসব অভ্যাস ত্যাগ করলে চুল পড়া কমবে

Shamim Reza

ভয়ংকর কুটনামি আর পরকীয়ার আরেক নাম ভারতীয় সিরিয়াল

globalgeek

হজমের সমস্যায় কাবু?, রেহাই মিলবে আদার ব্যবহারের

Sabina Sami

মাত্র ৫ মিনিটে দূর করুন তেলাপোকা, ছারপোকা ও টিকটিকি

Shamim Reza

কলা সংরক্ষণ করার ঘরোয়া উপায়

Mohammad Al Amin

বাড়তি ওজন কমাতে মেনে চলুন এই টিপসগুলো

Mohammad Al Amin