লাইফস্টাইল

গাড়িতে স্যানিটাইজার রাখলে যে সতর্কতা জরুরি

লাইফস্টাইল ডেস্ক : বিশ্বব্যাপী এ মহামারি করোনাভাইরাস সংক্রমণের কারণে গত কয়েক মাসে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ব্যবহার বেশিরভাগ মানুষের দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। করোনা ঠেকাতে সবাই বারবার হাত ধুচ্ছেন। আর বাইরে বের হলে বারবার হাত ধোয়া সম্ভব না হওয়ার কারণে ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখছেন। কোনো কিছু স্পর্শ করার পরই হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে নিচ্ছেন।

করোনাভাইরাসের কারণে এ সময় অনেকে গাড়ির ড্যাশবোর্ডেও এক বোতল স্যানিটাইজার রেখে দিচ্ছেন। যখনই প্রয়োজন হবে যাতে সহজেই হাতের কাছে পাওয়া যায় এ ভাবনা থেকে তারা গাড়িতে স্যানিটাইজার রেখে দিচ্ছেন।


কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, গাড়িতে হ্যান্ড স্যানিটাউজার রেখে দেয়া মোটেও ঠিক নয়। এতে ঘটতে পারে মারাত্মক বিপদ। সম্প্রতি বিভিন্ন দেশে এমন বেশ কিছু ঘটনা ঘটেছে, যেখানে গাড়ির ড্যাশবোর্ডে স্যানিটাইজার রাখার ফলে গাড়িতে আগুন ধরে গেছে। তাই গাড়িতে স্যানিটাইজার রেখে দিলে মারাত্মক দুর্ঘটনা ঘটার ঝুঁকি থাকে। কারণ হ্যান্ড স্যানিটাইজারগুলোতে ৬০ শতাংশের বেশি অ্যালকোহলযুক্ত থাকে। যা ভাইরাস বিরোধী।

দীর্ঘসময় বা অনেকদিন ধরে স্যানিটাইজার গাড়িতে রাখলে তাপমাত্রার তারতম্য ঘটে। এছাড়াও বেশিরভাগ সময় এগুলো প্লাস্টিকের বোতলে সংরক্ষণ করা হয় বলে দুর্ঘটনার ঝুঁকি আরও বাড়ে।

গবেষণায় দেখা গেছে, গাড়ির যেখানে সরাসরি তাপ পড়ে, বিশেষ করে সামনের অংশে স্যানিটাইজার রাখা ঠিক নয়। এতে এর কার্যকারিতা নষ্ট হতে পারে, সঙ্গে মারাত্মক বিপদ ঘটার আশঙ্কা দেখা দেয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

শরীর ভালো রাখতে সাহায্য করে দারুচিনি

Mohammad Al Amin

শারীরিক সম্পর্কের চেয়েও যে বিষয়গুলো মেয়েদের বেশি পছন্দ

Saiful Islam

ভোরবেলা রসুন খাওয়ার উপকারিতা জেনে নিন

Shamim Reza

অল্প বয়সে চুল পাকাদের এই পাতা ব্যবহারেই সমাধান

globalgeek

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারে হতে পারে যে রোগ

Shamim Reza

কয়েল ছাড়াই মশা তাড়ানোর উপায়

Shamim Reza