বিজ্ঞান ও প্রযুক্তি

গুগলের বিরুদ্ধে ৫০০ কোটি ডলারের মামলা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : গুগল ব্যবহারকারীদের তথ্য বেআইনিভাবে সংগ্রহের নতুন অভিযোগ উঠল টেক জায়েন্ট গুগলের বিরুদ্ধে। ব্যবহারকারীর গোপনীয়তা ভঙ্গের অভিযোগ এনে গুগল ও এর মালিকানা প্রতিষ্ঠান আলফাবেটের বিরুদ্ধে মার্কিন আদালতের কাছে ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। খবর বিবিসির।


যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে অভিযুক্ত সংস্থা। বরং তারা যা দাবি করেছে তা প্রচলিত ধারনার একেবারে উলটো। অনেকের ধারনা হল ‘ইনকগনিটো মোড’ বা প্রাইভেট মোড ব্যবহার করলে গুগল ক্রম ব্রাউজারে ইউজারের‘সার্চ হিস্টোরি’ ট্র্যাক করা হয় না। আদতে ব্যাপারটা তেমন নয় বলে জানিয়েছে অ্যালফাবেটের মালিকানাধীন সংস্থা।

ইনকগনিটো মোডে ক্রম ব্রাউজার ব্যবহারকারীদের ব্রাউজারে তাদের কার্যক্রম নিবন্ধিত না হওয়ার সুবিধা পান। কিন্তু তারা যে ওয়েবসাইট ভিজিট করবে ওই ওয়েবসাইট চাইলে গুগল অ্যানালিটিকস ব্যবহার করে তাদের কার্যক্রমের খোঁজ রাখতে পারে। মঙ্গলবার দায়ের হওয়া মামলাটিতে বলা হয়, গুগল চাইলেই তাদের গোপন ও অননুমোদিত তথ্য সংগ্রহ চালিয়ে যেতে পারে না।

এক্ষেত্রে গুগলের মুখপাত্র হোসে কাস্তানিয়েদা বলেন, কোনো ব্যবহারকারী যখনই ইনকগনিটো মোড চালু করেন, আমরা তখনই বলে দিই যে, ওয়েবসাইটগুলো চাইলে তাদের কার্যক্রম বিষয়ক তথ্য সংগ্রহ করতে পারবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

পাটের দুটি নতুন শাকের জাত উদ্ভাবন

Saiful Islam

কম দামে সিম্ফনির সেরা স্মার্টফোন

Shamim Reza

ক্যান্সার রোগীদের করোনা থেকে বাঁচাতে কানাডার বিশেষ ভ্যাকসিন

Sabina Sami

চালু হলো টিকটকের বিকল্প অ্যাপ

Saiful Islam

‘লেভেল ৫’ স্বয়ংক্রিয়তার কাছাকাছি টেসলা: মাস্ক

Saiful Islam

একীভূত হওয়ার পথে হোয়াটসঅ্যাপ-মেসেঞ্জার

rony