Views: 499

Coronavirus (করোনাভাইরাস) চট্টগ্রাম বিভাগীয় সংবাদ

চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়ালো

জুমবাংলা ডেস্ক: চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে। একই সাথে সংক্রমণে গত ৪০ দিনে সর্বোচ্চ হার রেকর্ড হয়েছে।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জাতীয় বার্তা সংস্থা বাসসকে বলেন, গতকাল শুক্রবার চট্টগ্রামের সাতটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে ৭৪৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন ৮২ জনের সংক্রমণ ধরা পড়ে। যাতে শহরের বাসিন্দা ৭৫ জন এবং গ্রামের ৭ জন। ফলে জেলায় মোট আক্রান্তের সংখ্যা এখন ২০ হাজার ৫৫ জন।

সংক্রমণের হার ১০ দশমিক ৯০ শতাংশ। এর চেয়ে বেশি সর্বশেষ ১৬ দশমিক ৫৪ শতাংশ সংক্রমণ হার রেকর্ড হয় ৬ সেপ্টেম্বর। তবে এ মাসে আরো তিনদিন সংক্রমণ হার ১০ শতাংশের ওপরে ওঠেছিল। সর্বনি¤œ সংক্রমণ হার ছিল ৯ সেপ্টেম্বর, ৩ দশমিক ৯ শতাংশ।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্ট মতে, এদিন করোনায় কেউ মারা য়ায়নি । ফলে মৃতের সংখ্যা আগের ৩০১ জনই থাকলো। এর মধ্যে শহরের বাসিন্দা ২০৮ জন এবং গ্রামের ৯৩ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে। এখানে ২৪০ জনের নমুনার মধ্যে ৩০ জন পজিটিভ শনাক্ত হন। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২০৭টি নমুনায় ১০ টিতে করোনার জীবাণু পাওয়া যায়।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ৬৮ জনের নমুনা পরীক্ষায় ১১ জন ভাইরাসবাহক হিসেবে চিহ্নিত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫৮ জনের নমুনায় ১০ জন করোনাক্রান্ত বলে শনাক্ত হন। আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে এদিন কোনো নমুনা পরীক্ষা হয়নি।

নগরীর বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে শেভরনে ৯৯, ইম্পেরিয়াল হাসপাতালে ৫৪ এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে যথাক্রমে ৯, ৮ ও ৪ টি নমুনায় করোনাভাইরাসের অস্তিত্ব মিলে। এদিন চট্টগ্রামের ১১ জনের নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে। পরীক্ষায় সবক’টির রিপোর্টই নেগেটিভ আসে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে ৩ এপ্রিল। প্রথমদিকে শুধুমাত্র বিআইটিআইডি ও চমেক হাসপাতালে পরীক্ষা হতো। এখন সরকারি-বেসরকারি মিলিয়ে নগরীর আটটি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। গতকাল পর্যন্ত ১ লক্ষ ১৮ হাজার ৬২৮টি নমুনা পরীক্ষা হয়েছে। মোট ২০ হাজার ৫৫ জন করোনাক্রান্তের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৬৯৬ জন। মৃত্যু হয়েছে ৩০১ জনের। এ পর্যন্ত ২২ হাজার ৯৫৬ বিদেশগামী যাত্রীর নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ৫৪৫ জনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

৫ লাখ ভারতীয় জাল রুপিসহ গ্রেফতার ৪

Saiful Islam

ডিবি পুলিশের বিরুদ্ধে স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগ, আশ্রয়স্থলে গণধর্ষণের শিকার

Saiful Islam

কেন আত্মহত্যা করলেন ঢাবি ছাত্রী রুম্পা

Shamim Reza

৬০০ টাকায় বিক্রি হচ্ছে এক হালি ইলিশ

Saiful Islam

অল্প বয়সে বিয়েটা, বাসর রাতের পর থেকেই সর্বনাশ হলো কিশোরী

Shamim Reza

নীলফামারী-৪ আসন হবে দেশের মডেল সংসদীয় আসন: এমপি আদেল

mdhmajor