Views: 97

Coronavirus (করোনাভাইরাস) জাতীয় বিভাগীয় সংবাদ

চট্টগ্রামে নতুন করে ১০৩ জনের করোনা শনাক্ত


প্রতীকী ছবি

জুমবাংলা ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন ১০৩ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৬ দশমিক ২৮ শতাংশ। এ সময়ে করোনাক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি। এটি ছিল মৃত্যুশূন্য টানা ষষ্ঠ দিন।

সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, নগরীর আটটি এবং কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে গতকাল সোমবার চট্টগ্রামের ১ হাজার ৬৩৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ১০৩ জনের মধ্যে শহরের বাসিন্দা ৮৫ জন এবং নয় উপজেলার ১৮ জন। উপজেলা পর্যায়ে আক্রান্ত ১৮ জনের মধ্যে হাটহাজারীতে ৪ জন, সাতকানিয়ায় ৩ জন, লোহাগাড়া, আনোয়ারা ফটিকছড়ি ও সীতাকু-ে ২ জন করে এবং রাঙ্গুনিয়া, রাউজান, ও বাঁশখালীতে ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ৩০ হাজার ৮৯৬ জন। এর মধ্যে শহরের বাসিন্দা ২৩ হাজার ৯৩৩ জন ও গ্রামের ৬ হাজার ৯৬৩ জন।

গতকাল সুস্থতার ছাড়পত্র পেয়েছেন ১১ জন। ফলে আরোগ্য লাভকারীর সংখ্যা ২৯ হাজার ৬০৪ জনে উন্নীত হলো। নতুন ২০ জন হোম কোয়ারেন্টাইন শুরু করেছেন। ছাড়পত্র নেন ২৪ জন। বর্তমানে কোরেন্টাইনে থাকা রোগীর সংখ্যা ১ হাজার ৩৬৮ জন।


চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত কারো মৃত্যু হয়নি। ফলে মৃতের সংখ্যা ৩৫৯ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ২৫৬ জন ও গ্রামের ১০৩ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়,বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে গতকাল সবচেয়ে বেশি ৭৬১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৮ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪২৪ জনের নমুনা পরীক্ষায় ৩০ জন করোনাক্রান্ত হওয়ার প্রমাণ মেলে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১৯ জনের নমুনায় ১১ জন জীবাণুবাহক হিসেবে চিহ্নিত হন। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৮২টি নমুনার মধ্যে ৭ টিতে ভাইরাস পাওয়া যায়। বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) পরীক্ষিত ৩২টি নমুনার ১৩টি পজিটিভ হয়।

নগরীর বেসরকারি তিন ল্যাবরেটরির মধ্যে ইম্পেরিয়াল হাসপাতালে ৭৩, শেভরনে ৪১, মা ও শিশু হাসপাতালে ২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে যথাক্রমে ১৩, ৪ ও ৬ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়।

এদিন চট্টগ্রামের ৮১টি নমুনা পরীক্ষার জন্য কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে পাঠানো হয়। এতে একটি ছাড়া সবগুলোর ফলাফল নেগেটিভ আসে।

এদিকে, ল্যাবরেটরিভিত্তিক পরীক্ষার ফলাফলে বিআইটিআইডি’তে ২ দশমিক ৩৬ শতাংশ, চমেকে ৭ দশমিক ৭, চবিতে ৯ দশমিক ২৪ শতাংশ, সিভাসু’তে ৮ দশমিক ৫৩, আরটিআরএলে ৪০ দশমিক ৬২ শতাংশ, ইম্পেরিয়ালে ১৭ দশমিক ৮১, শেভরনে ৯ দশমিক ৭৫, মা ও শিশু হাসপাতালে ২৩ দশমিক ৭ শতাংশ এবং কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১ দশমিক ২৩ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ডিবি পরিচয়ে অস্ত্র ঠেকিয়ে সোনা ব্যবসায়ীর ৩৮ লাখ টাকা লুট

Saiful Islam

কোনো গোষ্ঠীকে পিছিয়ে রেখে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব নয়: খাদ্যমন্ত্রী

Saiful Islam

বরযাত্রায় হিজরাদের হানা, অতিষ্ঠ নগরবাসী

Saiful Islam

দেশব্যাপী আনন্দ উদযাপন করবে পুলিশ

Saiful Islam

জনস্বার্থেই ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে: ওবায়দুল কাদের

Saiful Islam

এক উপাচার্য, দুর্নীতির ৪৬ অভিযোগ

mdhmajor