Views: 46

Coronavirus (করোনাভাইরাস) চট্টগ্রাম বিভাগীয় সংবাদ

চট্টগ্রামে নতুন ১০৩ জনের দেহে সংক্রমণ, মৃত ১

জুমবাংলা ডেস্ক :  চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন ১০৩ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। সংক্রমণের হার ৮ দশমিক ১৭ শতাংশ। এদিন করোনায় আক্রান্ত ১ জনের মৃত্যু হয়।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, নগরীর সাতটি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের ১ হাজার ২৬০ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ১০৩ জনের মধ্যে শহরের বাসিন্দা ৭১ জন ও বারো উপজেলার ৩২ জন।

উপজেলায় আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ পটিয়ায় ১১ জন, হাটহাজারী ও মিরসরাইয়ে ৪ জন করে, ফটিকছড়ি ও সাতকানিয়ায় ৩ জন করে এবং রাঙ্গুনিয়া, রাউজান, সীতাকু-, সন্দ্বীপ, বাঁশখালী, আনোয়ারা ও বোয়ালখালীতে ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে আক্রান্ত মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৫১ হাজার ৭০৪ জন। এর মধ্যে শহরের বাসিন্দা ৪১ হাজার ৩৬৩ জন ও গ্রামের ১০ হাজার ৩৪১ জন।

গতকাল করোনায় শহরের এক রোগির মৃত্যু হয়। মৃতের সংখ্যা বেড়ে এখন ৫৭৬ জন। এতে শহরের ৪২৬ জন ও গ্রামের ১৫০ জন। সুস্থ্যতার ছাড়পত্র পেয়েছেন নতুন ১৩১ জন। মোট আরোগ্যলাভকারীর সংখ্যা ৩৭ হাজার ৭৩৫ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৫ হাজার ৩১০ জন এবং হোম আইসোলেশনে থেকে চিকিৎসায় সুস্থ্য হন ৩২ হাজার ৪২৫ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে গতকাল যুক্ত হন ৩০ জন ও ছাড়পত্র নেন ৪৬ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৪৮৮ জন।

উল্লেখ্য, গতকালের ১ জনসহ চলতি মে মাসের প্রথম ১৩ দিনে চট্টগ্রামে ৫২ করোনা রোগির মৃত্যু হলো। সবচেয়ে বেশি ৮ জনের মৃত্যু হয় ৮ মে। এদিন ১০৬ জনের সংক্রমণ ধরা পড়ে এবং হার ছিল মাসের সর্বনি¤œ ৬ দশমিক ১৮ শতাংশ।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি ৭৫৪ জনের নমুনা পরীক্ষা করা হয় বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে। এখানে ৭৫৪ জনের নমুনা পরীক্ষায় শহরের ২৪ ও গ্রামের ১১ জনের রেজাল্ট পজিটিভ আসে। ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ২৪২ জনের নমুনা পরীক্ষা করা হলে গ্রামের ৪ জনসহ ১৫ জন করোনার জীবাণুবাহক পাওয়া যায়। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২৫টি নমুনায় শহরের ১৭ ও গ্রামের ১১টিতে করোনাভাইরাসের অস্তিত্ব মিলে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৫৯ জনের নমুনার মধ্যে গ্রামের ২ জনসহ ৭ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন।

বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি ইম্পেরিয়াল হাসপাতাল এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৮টি করে নমুনা পরীক্ষা করা হয়। ইম্পেরিয়ালে শহরের ৫টি এবং মা ও শিশু’তে গ্রামের ২টিসহ ৬টি নমুনায় ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। মেডিকেল সেন্টারে ২১ জনের নমুনার মধ্যে গ্রামের ২ জনসহ ৭ জনের দেহে করোনার জীবাণু থাকার প্রমাণ মিলে।

চট্টগ্রামের ২৩ জনের নমুনা কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে পাঠানো হলে পরীক্ষায় সবগুলোরই রিপোর্ট নেগেটিভ আসে।

তবে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে এদিন কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে শেভরনে ৪ দশশিক ৬৪ শতাংশ, বিআইটিআইডি’তে ৬ দশমিক ২০, সিভাসু’তে ২২ দশমিক ৪০, চমেকে ১১ দশমিক ৮৬, ইম্পেরিয়াল হাসপাতালে ২৭ দশমিক ৭৮, মা ও শিশু হাসপাতালে ৩৩ দশমিক ৩৩, মেডিকেল সেন্টারে ৩৩ দশমিক ৩৩ এবং কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ০ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।

আরও পড়ুন

চুরির টাকায় বিদেশি বিড়াল-কুকুর পোষেন এই ‘সৌখিন চোর’

Shamim Reza

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছে বন্যপ্রাণীরা

mdhmajor

ছেলের বউকে ধর্ষণের মামলায় শশুর গ্রেফতার

Shamim Reza

মসজিদের ভেতর প্রাথমিক শিক্ষককে পিটিয়ে হত্যা

Shamim Reza

কাজুবাদাম ও কফির সম্ভাবনাকে কাজে লাগাতে কাজ করছে সরকার: কৃষিমন্ত্রী

mdhmajor

কালীগঞ্জে ইউপি নির্বাচন: রাত পেরোলেই ৬ ইউনিয়নে ভোট

rskaligonjnews