Views: 32

Coronavirus (করোনাভাইরাস) জাতীয় বিভাগীয় সংবাদ

চট্টগ্রামে নতুন করে করোনায় আক্রান্ত ৭৮ জন


প্রতীকী ছবি

জুমবাংলা ডেস্ক: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন ৭৮ জনের নমুনায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। সংক্রমণের হার ৬ শতাংশ। এ সময় কোনো করোনা রোগীর মৃত্যু হয়নি।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে জানা যায়, নগরীর সাতটি ল্যাবে গতকাল রোববার ১ হাজার ২৯৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ৭৮ জনের মধ্যে শহরের বাসিন্দা ৬২ জন ও চার উপজেলার ১৬ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে ১২ জন, রাউজানে ২ জন এবং ফটিকছড়ি ও সীতাকু-ে ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৩৪ হাজার ৪৬৬ জন।এতে শহরের বাসিন্দা ২৭ হাজার ২ ও গ্রামের ৭ হাজার ৪৬৪ জন।

গতকাল করোনায় আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি। মৃতের সংখ্যা ৩৭১ জনই রয়েছে। এতে শহরের বাসিন্দা ২৭০ ও গ্রামের ১০১ জন। সুস্থ্যতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৪৮ জন। মোট আরোগ্যলাভকারীর সংখ্যা ৩১ হাজার ৭৭৫ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪ হাজার ৩৮৫ জন এবং হোম আইসোলেশনে থেকে ২৭ হাজার ৩৯০ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে গতকাল যুক্ত হন ২১ জন। ছাড়পত্র নেন ২২ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ৯৩২ জন।


উল্লেখ্য, চট্টগ্রামে গত চারদিন করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। সর্বশেষ ১৭ ফেব্রুয়ারি করোনায় এক রোগী মারা যান। এদিন নতুন ৭৬ জনের দেহে ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। হার ছিল ৪ দশমিক ৬৬ শতাংশ। এছাড়া, গত শনিবার করোনায় সংক্রমিতের সংখ্যা আবারো পঞ্চাশের নিচে নেমেছিল। সংক্রমণ হার ছিল ৩ দশমিক ১৩ শতাংশ। চলতি মাসে এর আগে ৬ ফেব্রুয়ারি পঞ্চাশের নিচে ভাইরাসের উপস্থিতি মিলে। অবশ্য সেদিন ছিল সংখ্যা ও হারে চট্টগ্রামে করোনাকালের সর্বনি¤œ সংক্রমণ। সংক্রমণ হার ১ দশমিক ৭১ শতাংশ। করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। তবে গত ২০ দিন ধরে চট্টগ্রামে শনাক্ত রোগীর সংখ্যা একশ’র নিচে রয়েছে। ফেব্রুয়ারি মাসে একবারই আক্রান্তের সংখ্যা শতক পেরিয়ে যায়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে। এখানে ৬৪২ জনের নমুনা পরীক্ষায় ১১ জন করোনার জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ২৭৬ জনের নমুনার মধ্যে ২২ জন করোনা শনাক্ত হন। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে ৬৯টি নমুনায় ৫টি পজিটিভ চিহ্নিত হয়। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৫০টি নমুনার ৬টিতে ভাইরাসের উপস্থিতি মিলে।

বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ২৫৪টি নমুনার মধ্যে ১৭টি এবং মা ও শিশু হাসপাতালে ৮টি নমুনার ১টিতে ভাইরাসের অস্তিত্ব চিহ্নিত হয়।

এদিন ইম্পেরিয়াল হাসপাতাল ও নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএলে কোনো নমুনা পরীক্ষা হয়নি। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবেও কোনো নমুনা পাঠানো হয়নি।

ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে গত ২৪ ঘণ্টায় বিআইটিআইডি’তে ১ দশমিক ৭১ শতাংশ, চমেকে ৭ দশমিক ৯৭, চবিতে ৭ দশমিক ২৪, সিভাসু’তে ১২ শতাংশ, শেভরনে ৬ দশশিক ৬৯ এবং মা ও শিশু হাসপাতালে ১২ দশমিক ৫ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

টানা ৪০ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল পেল শিশু-কিশোররা

Saiful Islam

আজিমপুর কবরস্থানে সমাহিত লেখক মুশতাক

Saiful Islam

মোটরসাইকেলে ভ্রমণে পুলিশের ওপর নতুন নিষেধাজ্ঞা

Saiful Islam

রূপগঞ্জে সিম গ্রুপে ভয়াবহ আগুন

Shamim Reza

নির্জন মাঠে অনৈতিক কাজ, ৭ জন গ্রেফতার

Shamim Reza

ভয়াবহ দুর্ঘটনায় তছনছ সিলেটের চিকিৎসক পরিবার

Shamim Reza