Views: 44

আন্তর্জাতিক ক্যাম্পাস জাতীয় বিভাগীয় সংবাদ

চবি উপাচার্যের সঙ্গে ফ্রান্সের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ


চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জঁ মারাঁ স্যু।

আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় উপাচার্যের অফিস কক্ষে রাষ্ট্রদূত জঁ মারাঁ স্যু সৌজন্য সাক্ষাৎ করেন এবং এক মতবিনিময় সভায় মিলিত হন।

এ সময় রাষ্ট্রদূতের স্ত্রী মারি কারোলিন সঁ লিচ্, আলিয়ঁস ফ্রসেজ এর পরিচালক ড. সেলভাম থোরেজ, উপপরিচালক ড. গুরুদাস চক্রবর্তী এবং কোর্স ডাইরেক্টর আশীষ কুমার সেন উপস্থিত ছিলেন।

এছাড়াও চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, আইন বিভাগের প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. নাসির উদ্দিন, প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া এবং সহকারী প্রক্টরবৃন্দ উপস্থিত ছিলেন।

চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার অতিথিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনিন্দ্য সুন্দর ক্যাম্পাসে স্বাগত জানান। তিনি অতিথিবৃন্দকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের একটি সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন।


উপাচার্য এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণা এবং প্রশাসনিক কার্যক্রমের চলমান সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ সম্পর্কে অতিথিবৃন্দকে অবহিত করেন। বিশেষকরে বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল কৃতি গবেষক কর্তৃক অতি সম্প্রতি করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্সিং উদ্ভাবনের বিষয়ে অতিথিবৃন্দকে অবহিত করেন।

উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, ফ্রান্স বাংলাদেশের উন্নয়ন সহযোগী বন্ধুপ্রতীম রাষ্ট্র। বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে ফ্রান্সের অংশীদারীত্ব প্রশংসনীয়।

তিনি বলেন, বিশ্বের আধুনিক বিশ্ববিদ্যালয়সমূহের সাথে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণা ও শিক্ষার্থী বিনিময়ের সমঝোতা চুক্তি রয়েছে। তারই আলোকে ফ্রান্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণায় শিক্ষক ও শিক্ষার্থী বিনিময়ে পারস্পরিক সহযোগিতা বাস্তবায়িত হলে উভয় দেশের শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীবৃন্দের জ্ঞান-গবেষণার ক্ষেত্র আরও সমৃদ্ধ হবে মর্মে মাননীয় উপাচার্য প্রত্যাশা ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত জঁ মারাঁ স্যু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘর পরিদর্শন করেন এবং প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যে ভরপুর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অবলোকন করে মুগ্ধ হন। এছাড়া তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার চলমান সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ সম্পর্কে জেনে আপ্লুত হন এবং আগ্রহ প্রকাশ করেন।

রাষ্ট্রদূত জঁ মারাঁ স্যু উপাচার্যের শিক্ষা-গবেষণা ও শিক্ষার্থী বিনিময়ের আগ্রহ দু’দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীদের জ্ঞান-গবেষণার পরিধি আরও সম্প্রসারিত হবে মর্মে মত প্রকাশ করেন। তিনি এ বিষয়ে দু’দেশের বিশ্ববিদ্যালয়ের সাথে একটি সমঝোতা চুক্তি সম্পাদনের সম্ভাব্যতা শুরু করার বিষয়ে অভিমত প্রকাশ করেন এবং উপাচার্যের আগ্রহের প্রশংসা করেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ছেলের পরকীয়ায় মা-বাবা ও ছোট বোন কারাগারে

Sabina Sami

‘মা নিজে থেকে কখনো আমায় ফোন দিত না’

Sabina Sami

গবেষণা করতে গিয়ে ইসলাম গ্রহণ করলেন কানাডিয়ান নারী

Sabina Sami

তামিমার তালাকের কোনো নোটিশ কাজি অফিস ও ইউনিয়ন পরিষদে নেই

Sabina Sami

ভাসমান রোহিঙ্গাদের নিয়ে বিবিসির তথ্যকে ‘ভুল’ বলল বাংলাদেশ

Saiful Islam

জামিনের পর অভিযুক্তের সঙ্গে নির্যাতিতার বিয়ে!

Saiful Islam