Views: 92

জাতীয়

চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন-২০২১

জুমবাংলা ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে দেশি-বিদেশি দুই শতাধিক দৌড়বিদের অংশগ্রহণে বঙ্গবন্ধু শেখ মুজিব ম্যারাথন-২০২১ শুরু হয়েছে।  রবিবার (১০ জানুয়ারি) সকাল সাড়ে ৬ টায় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের সামনে থেকে ম্যারাথন দৌড় প্রতিযোগিতা শুরু হয়।

দৌড়বিদরা দুটি বিভাগে ভাগ হয়ে আর্মি স্টেডিয়াম-কাকলী রেল ক্রসিং-কামাল আতাতুর্ক এভিনিউ-গুলশান ২-গুলশান ১-পুলিশ প্লাজা-হাতিরঝিল এলাকায় দৌড়াবেন।

২১.০৯৯৭ কিলোমিটারের হাফ ম্যারাথনে ১১১ জন অংশ নিয়েছেন। তাদের মধ্যে এলিট অ্যাথলেট ৬ জন। পুরুষ ৩ জন, নারী ৩ জন। তাদের মধ্যে প্রথম হয়েছেন এডমিন কিপ্রো, দ্বিতীয় আবদেল আজিজ ও তৃতীয় হয়েছেন দাওয়াদ ফিকাসু।

হাতিরঝিলের মধুবাগ ব্রিজ সংলগ্ন এলাকায় দেখা যায়, অনেকেই অফিসে যাওয়ার উদ্দেশ্যে বের হয়েছেন। তবে নিরাপত্তার কারণে যেতে না পারায় নিরাপত্তা প্রহরীদের ব্যারিকেডের কাছে দাঁড়িয়ে থাকেন। এ সময় পুলিশ সদস্যরা জনসাধারণের অবাধ চলাচল নিয়ন্ত্রণে ব্যারিকেডের সামনে অবস্থান নিয়ে হাতিরঝিল এলাকায় প্রবেশ না করার অনুরোধ করেন।


ফুল ম্যারাথনের ১০০জন দৌড়বিদ ৪২.১৯৫ কিলোমিটার দৌড়াবেন। ম্যারাথনে অংশগ্রহণকারী বিদেশি অ্যাথলেটদের মধ্যে ফুল ম্যারাথনে ৩১ জন অংশ নিয়েছেন।

ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার করে, রানারআপ ১০ হাজার ডলার করে, তৃতীয় স্থান অর্জনকারী পাঁচ হাজার ডলার করে, চর্তুথ স্থান অর্জনকারী চার হাজার করে, পঞ্চম তিন হাজার, যষ্ঠ দুই হাজার এবং সপ্তম স্থান র্অজনকারী এক হাজার ডলার পুরস্কার পাবেন।

সার্ক এবং দেশি পুরুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পয়িনরা ৫ লাখ টাকা, রানারআপ চার লাখ টাকা, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ করে, চর্তুথ স্থান অর্জনকারী দুই লাখ টাকা এবং পঞ্চম স্থান র্অজনকারী এক লাখ টাকা করে পাবেন।

অপরদিকে হাফ ম্যারাথনে পুরুষ ও নারী দুই বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দুই হাজার সাতশ ৫০ মার্কিন ডলার, রানার আপ এক হাজার পাঁচশ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ পাবেন সাতশ পঞ্চাশ মার্কিন ডলার। দেশি অংশগ্রহণকারীদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা, রানার আপ দুই লাখ, তৃতীয় স্থান অর্জনকারী দেড় লাখ টাকা এবং চর্তুথ ও পঞ্চম স্থান অর্জনকারী পাবেন ১০ হাজার টাকা।

এই ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন এবং মরক্কো থেকে রানার এবং ভারত, মালদ্বীপ, নেপাল পাকিস্তান থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন বিদেশি দৌড়বিদ অংশ নিয়েছেন। অংশগ্রহণকারী সবাইকে করোনা টেস্ট করে নেগেটিভ হয়ে অংশ নিতে হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

৩০ পৌরসভা নির্বাচনের দিন ছুটি নয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

Shamim Reza

সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে বললেন ডা. জাফরুল্লাহ

Saiful Islam

স্কুল-কলেজ খুলে দেওয়ার উসকানি যারা দিচ্ছে, তারা জাতির শত্রু: আমু

Saiful Islam

দেশে পৌঁছেছে বিমানের নতুন এয়ারক্রাফট ‘আকাশ তরী’

Saiful Islam

‘কোরআন প্রতিযোগিতায় বিশ্বে গৌরবোজ্জ্বল ভূমিকা রাখছে বাংলাদেশ’

Saiful Islam

তামিমাকে আর ফেরত চাই না: রাকিব

Saiful Islam