Views: 170

বিজ্ঞান ও প্রযুক্তি

চাঁদে পানির সন্ধান পেয়েছে নাসার বিজ্ঞানীরা


তথ্যপ্রযুক্তি ডেস্ক: মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা চাঁদে পানির সন্ধান পেয়েছে। নাসার বিজ্ঞানীদের দাবি, চাঁদে পানি রয়েছে। চাঁদের যে পৃষ্ঠের অংশ সূর্যলোক দ্বারা আলোকিত, সেখানেই পানি থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্ট্র্যাটোসফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি (সোফিয়া), চাঁদের বুকে পানি থাকার এ বিষয়টি নিশ্চিত করেছে।


গবেষণায় বলা হয়েছে, আপাতভাবে মনে করা হচ্ছে যে চাঁদের বিভিন্ন অংশে এই পানি ছড়িয়ে থাকতে পারে। এ সম্পর্কেও বেশকিছু তথ্য দিয়েছে নাসা।

নাসা জানিয়েছে, সোফিয়া চাঁদের গহ্বন বা ক্লেভিয়াস ক্লেটারে পানির অণু পেয়েছে। এই এইচটুও অণুর হদিস পেতেই নাসার হাতে বড় সাফল্য এসেছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত চাঁদের দক্ষিণ গোলার্ধের সবচেয়ে বড় গহ্বর হলো ক্লেভিয়াস ক্রেটার।

এর আগে অবশ্য চাঁদে প্রাণের অস্তিত্ব নিয়েও বহু গবেষণা হয়। সেই সময় এক গবেষণায় জানা যায় যে, চাঁদে হাইড্রোজেন রয়েছে। তবে পানির সন্ধান নিয়ে সেভাবে নিশ্চিত কিছু তথ্য আসেনি। এবার তা আসতেই বড় সাফল্য নাসা পেয়েছে বলে মনে করা হচ্ছে।

তথ্যসূত্র: সাইন্স ডেইলি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এবার ডিজিটাল ব্যবসায় শুল্ক বসাচ্ছে দক্ষিণপূর্ব এশিয়া

azad

উইন্ডোজ সেভেনে বন্ধ হচ্ছে গুগল ক্রোম

Shamim Reza

২ ডিসেম্বর মহাকাশে যাচ্ছে বাংলাদেশের ধনে বীজ

Shamim Reza

মোবাইল টাওয়ার শেয়ারিং কার্যক্রমের উদ্বোধন করলেন টেলিযোগাযোগ মন্ত্রী

mdhmajor

সেবা সম্প্রসারণে টেলিটক-জোবাইক চুক্তি

Saiful Islam

আন্তর্জাতিক ভ্রমণের জন্য কিউআর কোড ব্যবহার করবে চীন!

Mohammad Al Amin