Views: 115

বিজ্ঞান ও প্রযুক্তি

চাঁদে ফোরজি নেটওয়ার্ক বসাতে যাচ্ছে নাসা ও নোকিয়া!

তথ্যপ্রযুক্তি ডেস্ক: চাঁদে ফোরজি নেটওয়ার্ক বসাতে যাচ্ছে নাসা ও নোকিয়া। এ জন্য মোট খরচ পড়বে ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ১৪.১ মিলিয়ন ডলারের কাজ করবে নকিয়া। খবর: সিএনএন

নাসার এই উদ্ভাবনের মধ্যে রয়েছে রিমোট বিদ্যুৎ উৎপাদন, ক্রায়োজেনিক ফ্রিজিং, রোবোটিক্স এবং ফোরজি সেবা।


নাসা বলছে, ফোরজি চাঁদে অবস্থিত বর্তমান রেডিও নেটওয়ার্ক এর চেয়ে আরও নির্ভরযোগ্য। যা দীর্ঘ-দূরত্বের যোগাযোগ রক্ষা করতে সক্ষম। পৃথিবীর মতো, চাঁদেও ফোরজি নেটওয়ার্ক এক সময় ফাইভজি-তে আপগ্রেড হবে বলে আশা করা যায়।

জনপ্রিয় উপস্থাপক ও লেখক জন অলিভার ঠাট্টা করে বলেছেন, ফোরজি সম্ভবত পৃথিবী থেকে চাঁদে আরও ভাল কাজ করবে। কারণ ফোরজি সিগন্যালে হস্তক্ষেপ করার জন্য কোনও গাছ, বিল্ডিং বা টিভি সংকেত থাকবে না।

বেল ল্যাবসের একজন মুখপাত্র বলেন, নভোচারীরা তাদের ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করে ডেটা সংরক্ষণ, চন্দ্র রোভার নিয়ন্ত্রণ, রিয়েল-টাইম নেভিগেশনসহ ভিডিও স্ট্রিমিংয়ের জন্য ব্যবহার করতে পারবেন।

পৃথিবীতে ফোরজি নেটওয়ার্কটি নিয়ন্ত্রণ এর জন্য রয়েছে বিশালাকার সেল টাওয়ার। বেল ল্যাবগুলো ছোট সেল প্রযুক্তি তৈরি করে। যা সেল টাওয়ারগুলোর তুলনায় অনেক কম শক্তি ব্যবহার করে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

অবৈধ মোবাইল বন্ধের বিষয়ে ৬ প্রশ্নের উত্তর বিটিআরসির

Saiful Islam

কুবি শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল কার্যক্রমের উদ্বোধন

Sazzad

ভারতে আরও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ

Shamim Reza

বিড়ালের ‘ম্যাও’ অনুবাদে আসছে অ্যাপ

Shamim Reza

আকর্ষণীয় দামে স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস২০ এফই

Shamim Reza

বিড়ালের ‘ম্যাও’ অনুবাদ করবে অ্যাপ

Saiful Islam