Views: 32

Default

চিকিৎসার জন্য জার্মানিতে বোমা হামলায় আহত মোহাম্মদ নাশিদ

আন্তর্জাতিক ডেস্ক: গুরুতর আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদকে উন্নত চিকিৎসার জন্য জার্মানিতে নেওয়া হয়েছে। গতকাল (১৩ মে) ব্রিটিশ দৈনিক দ্যা টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দীর্ঘ ১৬ ঘণ্টা অস্ত্রোপচারের মাধ্যমে মোহাম্মদ নাশিদের ফুসফুস, পেট ও লিভার থেকে ধাতব বস্তু বের করা হয়।

শুক্রবার বিকালে তার ভাই নাজিম সাত্তার ও এডিকে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, নাশিদের কয়েকটি সফল অস্ত্রোপচার হয়েছে। তার মাথা, বুক, পেট এবং বিভিন্ন অঙ্গে বিস্ফোরণের আঘাত রয়েছে। তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়েছে। সুস্থ হতে তার দীর্ঘ সময় লাগবে। নাশিদের অন্তত তিন জন দেহরক্ষী এবং তার সঙ্গে থাকা আরও দুই ব্যক্তি আহত হয়ে হাসপাতালে ভর্তি। এরপর থেকে সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি।

আজ এডিকে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ছেড়ে দেয়। একই সঙ্গে উন্নত চিকিৎসার জন্য জার্মানি যাওয়ার বন্দবস্তও করে দেয়। হাসপাতাল থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে একটি অ্যাম্বুলেন্সে তাকে বিমান বন্দরে নেওয়া হয়। সেখানে অপেক্ষমাণ একটি বিশেষ বিমান তাকে নিয়ে জার্মানির উদ্দেশে রওনা হয়।

গত বৃহস্পতিবার (৬ মে) রাজধানী মালের একটি ব্যস্ত এলাকায় এ হামলার ঘটনা ঘটে। বাড়ির পাশে গাড়িতে উঠছিলেন মোহাম্মদ নাশিদ। এই সময় পাশে রাখা একটি মোটরবাইকে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। এই সময় রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন পার্লামেন্টের স্পিকার নাশিদ। দ্রুত তাকে সেখান থেকে উদ্ধার করে এডিকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর দীর্ঘ ১৬ ঘণ্টা অস্ত্রোপচার শেষে তাকে আইসিইউতে নেওয়া হয়। মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ নাশিদকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন।

কিছু গণমাধ্যম জানিয়েছে, পার্লামেন্টের জরুরি অধিবেশন ডাকা হয়েছে। এ হত্যাচেষ্টায় প্রধান সন্দেহভাজনসহ মোট চার জনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। এর আগে টুইটার বার্তায় প্রেসিডেন্ট সোলিহ জানিয়েছিলেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, মোটরবাইকে আইইডি বাঁধা ছিল। ইতোমধ্যে উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে সহায়তার জন্য স্থানীয় সময় শনিবার (আজ) অস্ট্রেলিয়ার একটি প্রতিনিধি দল আসছে বলে প্রেসিডেন্ট জানিয়েছেন। গাড়ি বিস্ফোরণ ঘটিয়ে তাকে মেরে ফেলার চেষ্টা হয়েছিল অভিযোগ করেছেন তার দলের এক নেতা।

আরও পড়ুন

পরীমনির ঘটনা নিয়ে ভারতীয় গণমাধ্যমেও তোলপাড়!

globalgeek

দ্বিতীয় স্ত্রীর সংবাদ সম্মেলনের দিনই ত্ব-হার অবস্থান জানত পরিবার

globalgeek

ত্ব-হাসহ সঙ্গীদের রাতেই আদালতে নিল পুলিশ

globalgeek

ফেসবুকে ঢুঁ মারতেই মেয়ের আপত্তিকর ‘ভাইরাল’ ভিডিও দেখলেন মা

globalgeek

নেইমারকে বাদ দিয়ে ব্রাজিলের অলিম্পিক দল ঘোষণা

azad

গাবতলী থেকে স্ত্রীকে ফোন করেই মোবাইল বন্ধ করে দেন ত্ব-হা

globalgeek