in

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে সম্ভবত এটিই প্রথম! অবিশ্বাস্য, এমন অদ্ভূত শারীরিক জটিলতাও হতে পারে!

চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে সম্ভবত এটিই প্রথম। একজন নারীর শরীরে দুটি জ’রা’য়ু। শুধু তা-ই নয়, রয়েছে দুটি বিশেষ অ’ঙ্গ। এই কারণে তিনি একইসময়ে পি’রি’য়ড এবং গ’র্ভ ধা’রণ করতে পারেন, যা খুব বিরল।

আমেরিকার পেনসিলভেনিয়ার বাসিন্দা ২০ বছর বয়সী পেগি ডি অ্যাঞ্জেলোর জ’রা’য়ুর বিশেষ সমস্যা আছে। তিনি দুটি প্র’জ’নন প্র’ণালি নিয়েই জন্মগ্রহণ করেন।

যেহেতু তার দুটি জ’রা’য়ু ও দুটি বিশে’ষ অ’ঙ্গ, তাই পেগির একমাসে দুইবার পি’রি’য়ড হয়। যার অর্থ হল, যদি তিনি দুটি জ’রা’য়ুর মধ্যে একটি থেকে গ’র্ভব’তী হন, তাহলে অন্যান্য লক্ষণ না হওয়া পর্যন্ত, এটি সম্পর্কে জানতে পারবেন না। এমনকি দুটি থেকেই একইসময়ে গ’র্ভব’তীও হতে পারেন তিনি।
জানা গেছে, সাধারণ নারীর বিপরীতে অর্থাৎ পেগির শরীরে দুটি মা’সি’ক চ’ক্র সম্পন্ন হয়, যা উভয়ই জ’রা’য়ুর কারণে বিভিন্ন সময়ে ঘ’টে। এর অর্থ হল, তিনি একটি গ’র্ভাব’স্থার মাধ্যমে গ’র্ভধা’রণ করতে পারবেন এবং দ্বিতীয় গ’র্ভাব’স্থায় পি’রিয়’ড অ’ব্যাহ’ত থাকতে পারে।

পেগি এই অ’দ্ভু’ত শারী’রিক সম’স্যা সম্পর্কে জানতে পেরেছিলেন ১৮ বছর বয়সে। তার অনি’য়মি’ত পি’রি’য়ডের সমস্যার কারণে প্রথমবার স্ত্রীরো’গ বিশে’ষজ্ঞের কাছে যান। পেগিকে প্রতি দুই সপ্তাহে একবার পি’রি’য়ডের মধ্যে যেতে হয়।

পেগি যখন স্ত্রী’রোগ বিশে’ষজ্ঞের কাছে যান, তখন চিকিৎসকরা বিষয়টি বুঝতে পারেন। দেরি না করে পেগির মাকে তারা বিষয়টি খু’লে বলেন।

পেগি এই সম’স্যা নিয়ে জানান, “পি’রিয়’ডের অনি’য়ম নিয়ে চি’ন্তি’ত ছিলাম। এটি আসলে দুটি

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়