Views: 173

আন্তর্জাতিক

চীনের চূড়ান্ত শক্তির প্রদর্শন, একসঙ্গে ৫ সমুদ্রে নজিরবিহীন যুদ্ধ মহড়া

আন্তর্জাতিক ডেস্ক : একদিকে ভারতের ভূখণ্ডে চলছে চীনের দাপাদাপি। অন্যদিকে, তাইওয়ানের আকাশে মাঝে মধ্যেই ঢুকে পড়ছে চীনের যুদ্ধবিমান। এরই মধ্যে পানিপথেও সাম্রাজ্য বিস্তারের লক্ষ্যে নতুন মহড়া শুরু করল চীন। সোমবার নৌশক্তির চূড়ান্ত প্রদর্শন করলো দেশটি। একসঙ্গে পাঁচ সমুদ্রে সামরিক মহড়া চালাচ্ছে চীন। দু’মাসে এই নিয়ে পরপর দু’বার বড়সড় আকারের মহড়া শুরু করল চীন।


এর মধ্যে দুটি মহড়া চলছে দক্ষিণ চীন সাগরের কাছে প্যারাসেল আইল্যান্ডে। একটি চলছে ইস্ট চায়না সি-তে। এছাড়া বোহাই সাগরে চলছে আরও একটো মহড়া। ইয়েলো সি-র দক্ষিণ অংশে আরও একটি মহড়া চলছে বলে জানা গেছে। Maritime Safety Administration এর ওয়েবসাইটে এই মহড়া শুরু করা হয়েছে।

যেখানে মহড়া চলছে ওইসব এলাকায় কোনও ধরনের জাহাজ ঢুকতে নিষেধ করা হয়েছে। চীনের জন্য সামরিক মহড়া কোনও নতুন ঘটনা নয়। তবে, একইসঙ্গে এভাবে এতগুলো মহড়া আগে চালাতে দেখা যায়নি। গত মাসে এরকমই একটি মহড়া চালায় বেইজিং। সেখানে বোহাই সাগর, ওয়েলো সি, ইস্ট চায়না সি ও সাউথ চায়না সি-তে মহড়া চলে। অর্থাৎ একসঙ্গে ৪ টি মহড়া চালানো হয়েছিল সেবার।

সম্প্রতি পরপর তিনদিন আকাশসীমা পেরিয়ে ঢোকার চেষ্টা করেছে চীন। তাই এবার গর্জে উঠল তাইওয়ান। চরম উস্কানিমূলক কাজ বলে উল্লেখ করেছে সেদেশের প্রশাসন। গত সপ্তাহে সোম, মঙ্গল, বুধ পরপর তিন দিন তাইওয়ানের আকাশসীমায় যুদ্ধবিমান পাঠিয়েছে চীন। আর তার জেরেই নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে সেখানে। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

প্রতিমা বহনকারী দুই নৌকার সংঘর্ষ, নৌকা উল্টে চারজনের মৃত্যু

Saiful Islam

‘মুহম্মদকে ভালোবাসি’ লেখা মাস্ক পরে সংসদে কসোভোর এমপি

Saiful Islam

এবার ফরাসী পণ্য বর্জনের ডাক দিলেন এরদোগান

globalgeek

এবার ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

Saiful Islam

মার্কিন নির্বাচনে বাইডেনকে আর্থিক সহায়তা দেয়ার প্রসঙ্গ এড়িয়ে গেলেন পুতিন

azad

না ফেরার দেশে স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি কুন হি

Mohammad Al Amin