Views: 126

বিজ্ঞান ও প্রযুক্তি

চীনের সড়কে চলছে ফাইভ জি বাস


বিজ্ঞানও প্রযুক্তি ডেস্ক : যদি জানতে চাওয়া হয় বিশ্বে প্রযুক্তিগত উদ্ভাবনে এগিয়ে এমন দেশ কোনটি তাহলে নির্দ্বিধায় চলে আসে চীনের নাম। কারণ, সারা বিশ্ব যখন ফাইভ জি সেবা নিজ নিজ দেশে চালু করতে মত্ত তখনই মহাকাশের কক্ষপথে বিশ্বের প্রথম দেশ হিসেবে চীন পাঠিয়েছে সিক্স জি স্যাটেলাইট।

এবার উচ্চগতির ইন্টারনেট সুবিধা নিয়ে ফাইভ জি বাস সেবা চালু করলো চীন। চলতি বছরের শুরুতে চীনের গুইজু প্রদেশের গুইয়াংয়ে চালু হয়েছে এ ধরনের নয়া প্রযুক্তির বাস।


ফাইভ জি বাসে বসেই দেখা যাবে ফোর-কে লাইভ টেলিভিশন, ভিআর লাইভ ও আল্ট্রা এইচডি ভিডিও। ভার্চুয়াল রিয়ালিটিতে দেখা ভিডিও ধারণ করা হচ্ছে ২০০ কিলোমিটার দূরে। সেখানকার চালকবিহীন বাসে বসানো হয়েছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা। এর মাধ্যমে প্রযুক্তি সুবিধার নতুন অভিজ্ঞতা নিচ্ছেন যাত্রীরা।

স্থানীয় যাত্রীরা বলছেন, কোনো ধরনের ঝক্কি ছাড়াই ফাইভজি’র ওয়ারলেসে ইন্টারনেট ভিডিও চলছে। মোবাইল ফোন উল্টালেও কিছু হয় না। নতুন অভিজ্ঞতা পেয়ে আমরা খুবই অভিভূত, আসছে ফাইভ জি যুগ!

এ বিষয়ে চায়না টেলিকমের সল্যুশন এক্সপার্ট চাও জুই জানান, এলাকার বাসিন্দারা তারবিহীন ফাইভজি ইন্টারনেটে আল্ট্রা হাইডেফিনিশন লাইভ টেলিভিশন দেখতে পাচ্ছেন। ভার্চুয়াল রিয়ালিটিতে দূরে বসানো প্যানারমিক ক্যামেরার লাইভ ফুটেজ দেখার সুযোগও পাচ্ছেন তারা।

এর আগে, চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে থাইল্যান্ডের একটি হাসপাতালে চালিয়েছিল ফাইভ জি প্রযুক্তি সুবিধার চালকবিহীন গাড়ির পরীক্ষা।

সূত্র: ডয়চে ভেলে


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বাজারে এলো উত্তরা মোটর্সের অত্যাধুনিক সুজুকি ভিটারা ব্রেজা

Saiful Islam

ফেসবুক আইডি ভেরিফাই করার নামে প্রতারণা

Sabina Sami

চাপের মুখে নতুন নীতিমালা স্থগিত করলো হোয়াটসঅ্যাপ

Shamim Reza

এবার ‘উড়ন্তগাড়ি’ উন্মোচন করতে যাচ্ছে জেনারেল মোটরস

Saiful Islam

ফটোগ্রাফারদের প্রথম পছন্দ অপো রেনো ৫

Shamim Reza

ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যসেবায় ডিজিটাল অ্যাপের যাত্রা শুরু

Saiful Islam