Views: 45

আন্তর্জাতিক

চীনে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক : চীনের ঝিজিয়াং বিশ্ববিদ্যালয়ের (জেডজেইউ) একজন মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৬ আগস্ট) রাতে চীনের স্থানীয় গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়েছে, অভিযুক্ত শিক্ষার্থী নুহ দোষী সাব্যস্ত হওয়ার পরেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়ার চীনে সামাজিক মাধ্যমের ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।


এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩১ জুলাই একটি বিবৃতি দেয়। সেখানে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অনুশাসন কমিটি আলোচনা করে সিদ্ধান্ত নেয়, ঝিজিয়াং বিশ্ববিদ্যালয়টি এমন এক বিদ্যালয় যা এর একাডেমিক পরিবেশ এবং কঠোর অনুশাসনের জন্য পরিচিত। বিশ্ববিদ্যালয় সর্বদা ছাত্রদের ব্যাকগ্রাউন্ড নির্বিশেষে চূড়ান্ত মধ্যাকর্ষণ দিয়ে নিয়ম লঙ্ঘণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। ’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, অভিযুক্ত নূহের বিরুদ্ধে জেডজেইউ শিক্ষার্থীদের কাছ থেকে একাধিক প্রতিবেদন পেয়েছিল। সবার অভিযোগ এবং নুহের সঙ্গে কথা বলে তাকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ তিনি বিশ্ববিদ্যালয়ের আচরণবিধি ভঙ্গ করেছেন। তবে নুহ কী ধরনের আচরণ লঙ্ঘন করেছেন-তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি। এছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নূহের পূর্ণাঙ্গ পরিচয় বা ছবিও প্রকাশ করেনি।


আরও পড়ুন

ভারতে মৃত্যু ৯১ হাজার ছাড়াল, আশা জাগাচ্ছে সুস্থতা

Shamim Reza

হাউমাউ করে কাঁদতে কাঁদতে ভারত সীমান্তে যাচ্ছে চীনা সেনারা (ভিডিও)

Shamim Reza

বিশ্বের সবচেয়ে মোটা মানুষের করোনা জয়

Shamim Reza

শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিলেন না ট্রাম্প

Shamim Reza

ধাপে ধাপে টিকিট পাবেন সৌদি প্রবাসীরা

Shamim Reza

খুলে দেয়া হয়েছে ইউরোপের যে দেশের সব স্কুল-বিশ্ববিদ্যালয়

rony