Views: 151

খেলাধুলা ফুটবল

চূড়ান্ত হলো ইউরোর ২৪ দল, দেখে নিন কে কোন গ্রুপে


স্পোর্টস ডেস্ক: ২০২০ সালের জুন-জুলাইতে হওয়ার কথা ছিল ইউরো চ্যাম্পিয়নশিপ। কিন্তু করোনাভাইরাসের কারণে প্রতিযোগিতাটি এক বছর পিছিয়ে দিতে বাধ্য হয় ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা উয়েফা। আগামী বছরের জুন-জুলাইতে ইউরোপসেরার লড়াই হলেও নাম রাখা হয়েছে একই ‘ইউরো ২০২০’।

গত বছরের নভেম্বরের শেষ দিনে হয়েছিল ইউরো ২০২০-এর মূল পর্বের ড্র। যদিও চারটি জায়গা ফাঁকা ছিল, তারপরও ড্র পর্বটা সেরে ফেলেছিল উয়েফা। বাকি থাকা ওই ৪ দল নিশ্চিত হয়েছে বৃহস্পতিবার রাতে। নতুন আঙ্গিকের প্লে অফের মাধ্যমে মূল পর্বে তারা জায়গা করে নেওয়ায় চূড়ান্ত হয়েছে ইউরোর ২৪ দল।

ইউরোপের ১২টি শহরে হতে যাওয়া ভিন্ন আমেজের এই প্রতিযোগিতার বাছাইয়ের প্লে অফ বাধা পেরিয়ে মূল পর্বে সবশেষ জায়গা করে নিয়েছে স্কটল্যান্ড, হাঙ্গেরি, স্লোভাকিয়া ও নর্থ মেসিডোনিয়া।

ড্র ভাগ্যে তাদের জায়গা আগে থেকেই নিশ্চিত হয়ে ছিল। প্রথমবার ফুটবলের বড় মঞ্চে জায়গা করে নেওয়া নর্থ মেসিডোনিয়া পূরণ করেছে ‘সি’ গ্রুপের ফাঁকা জায়গা। এই গ্রুপে আগে থেকেই ছিল নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও ইউক্রেন।


শ্বাসরুদ্ধকর নির্ধারিত ও অতিরিক্ত সময় পেরিয়ে টাইব্রেকার নাটকে ২৩ বছর পর প্রথম কোনও বড় প্রতিযোগিতায় নাম লিখেয়েছে স্কটল্যান্ড। ১৯৯৮ সালের বিশ্বকাপে সবশেষ মেজর কোনও টুর্নামেন্টে খেলেছিল তারা। সার্বিয়ার বিপক্ষে টাইব্রেকার জিতে ইউরোর মূল পর্বের টিকিট পাওয়া স্কটিশরা ‘ডি’ গ্রুপের জায়গা পূরণ করলো। সেখানে আগে থেকেই অপেক্ষায় ছিল ইংল্যান্ড, ক্রোয়েশিয়া ও চেক প্রজাতন্ত্র।

অতিরিক্ত সময়ে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়ে মূল পর্বে উঠেছে স্লোভাকিয়া। ‘ই’ গ্রুপে তাদের সামনে কঠিন পরীক্ষা। গ্রুপ পর্বে তাদের লড়তে হবে স্পেন, সুইডেন ও পোল্যান্ডের সঙ্গে।

প্লে অফ বাধা কাটিয়ে মূল পর্ব নিশ্চিত করা দলগুলোর মধ্যে সবচেয়ে কঠিন গ্রুপে হাঙ্গেরি। আইসল্যান্ডের বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে অবিশ্বাস্য জয়ে ইউরোর মূল মঞ্চে পারফর্মের সুযোগ হয়েছে তাদের ঠিকই, কিন্তু সেখানে  ‘ই’ গ্রুপের ‘মৃতুকূপে’ অপেক্ষা করছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

ইউরো-২০২০ চূড়ান্ত গ্রুপ:

গ্রুপ ‘এ: ‍ইতালি, তুরস্ক, ওয়েলস, সুইজারল্যান্ড।

গ্রুপ ‘বি: ডেনমার্ক, ফিনল্যান্ড, বেলজিয়াম, রাশিয়া।

গ্রুপ ‘সি: নেদারল্যান্ডস, ইউক্রেন, অস্ট্রিয়া, নর্থ মেসিডোনিয়া।

গ্রুপ ‘ডি: ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, স্কটল্যান্ড, চেক প্রজাতন্ত্র।

গ্রুপ ‘ই: স্পেন, সুইডেন, পোল্যান্ড, স্লোভাকিয়া।

গ্রুপ ‘এফ: পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বর্ষসেরা দলে জায়গা পেলেন না মেসি

Saiful Islam

সৌরভ অসুস্থ হওয়ায় ‘ট্রল’, বন্ধ বিজ্ঞাপন

Shamim Reza

পিএসএলে সবচেয়ে দামী খেলোয়াড়ের ক্যাটাগরিতে মুস্তাফিজ

Saiful Islam

আগুনের উপর দিয়ে হাঁটলেন তাসকিন (ভিডিও)

Saiful Islam

স্কুল-কলেজ ছাড়া কোথাও বাবার নাম নিও না, সন্তানদের উদ্দেশ্যে মাশরাফী

Saiful Islam

১০ জানুয়ারি ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন’, অংশ নিচ্ছেন ২০০ দৌড়বিদ

mdhmajor