Views: 137

জাতীয়

চেক ডিজঅনার মামলা: শুনানি হবে শুধু জেলা যুগ্ম দায়রা জজ আদালতে

জুমবাংলা ডেস্ক: চেক ডিজঅনারের মামলা এখন থেকে শুধু জেলা ও মহানগর যুগ্ম দায়রা জজ আদালতে দায়ের করতে হবে এবং ওই আদালতের শুনানির এখতিয়ার থাকবে মর্মে রায় দিয়েছে হাইকোর্ট। যুগ্ম দায়রা জজ আদালতের রায়ের বিরুদ্ধে সরাসরি হাইকোর্টে আপিলও করা যাবে না।

চেকের মামলা যেকোনো আদালতে শুনানির এখতিয়ার চ্যালেঞ্জ করে ২০১৮ সালে হাইকোর্টে একটি রিট করেন চাঁপাইনবাবগঞ্জের এক ভুক্তভোগী। রিটের ওপর শুনানি করে রুল জারি করা হয়।


রবিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মোহাম্মদ দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ চেকের মামলা নিয়ে রুলের নিষ্পত্তি করে রায় ঘোষণা করে। রায়ে বলা হয়েছে, এখন থেকে চেক ডিজঅনারের মামলার শুনানির এখতিয়ার থাকবে জেলা যুগ্ম দায়রা জজ আদালতের।

রিটকারির আইনজীবী বলেন,’এই রায়ের মাধ্যমে একটা ইউনিক ফোরাম করে দেয়া হয়েছে। অর্থাৎ আপীল এবং বিচারের ক্ষেত্রে যে ভিন্ন ভিন্ন ফোরাম ছিলো, ভিন্ন ভিন্ন আদালত এটা ট্রায়াল করতে পারতো, সেটা কিন্তু এখন আর থাকছে না। অর্থাৎ সুনির্দিষ্ট একটি কোর্ট এটির বিচার করতে এবং সুনির্দিষ্ট কোর্টেই কেবল আপিল হবে। অর্থাৎ হাইকোর্ট ডিভিশন বা দায়রা জজ আদালতে যে ভিন্ন ভিন্ন আপিল ফোরাম ছিলো, সেটা কিন্তু আর থাকছে না। বিচার প্রার্থীদের হয়রানি অনেকটা কমে যাবে।’

হাইকোর্টের এই রায় বাস্তবায়ন করতে ১৫ দিনের মধ্যে সুপ্রিমকোর্ট রেজিস্ট্রার জেনারেলকে বিজ্ঞপ্তি জারি করতে নির্দেশ দেয়া হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

বাঁচানো গেল না কবরস্থানে নড়েচড়ে ওঠা সেই শিশুকে

Saiful Islam

কাদের মোল্লাকে ‘শহীদ’ লেখার মামলায় গ্রেফতার রুহুল আমিন গাজী

Shamim Reza

পুলিশ আতঙ্কে পালাতে গিয়ে ভবন থেকে পড়ে মৃত্যু

Saiful Islam

করোনার মধ্যেও উন্নয়ন বাধাগ্রস্ত হয়নি: তোফায়েল আহমেদ

Shamim Reza

স্বর্ণবারের সঙ্গে স্বর্ণালঙ্কার আমদানির অনুমতি

Shamim Reza

বিমানের ফ্লাইটে যাত্রী শুধু টাঙ্গাইলের সোনা মিয়া

Shamim Reza