বিজ্ঞান ও প্রযুক্তি

চোখে চশমা পড়ালেই বেশি দুধ দেয় গরু

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ভার্চুয়াল রিয়েলিটির কথা নিশ্চয়ই শুনেছেন। ভার্চুয়াল অথচ রিয়েলিটি। শুনতে মজার না! সংক্ষেপে যাকে ভিআর বলে। এই বিজ্ঞানের যুগে বাস্তবের তুলনায় ভার্চুয়াল দুনিয়ার প্রতি মানুষের আগ্রহ বেশি। কিন্তু সে তো মানুষের। যদি এমন হয় সেই ভার্চুয়াল রিয়েলিটিতে পৌঁছে যাচ্ছে গরুরাও? অবাক হবেন না!

একটু অবাক করা হলেও রাশিয়ায় গরুর চোখেই লাগানো হচ্ছে ভিআর বক্স। বিজ্ঞানীদের দাবি, এর ফলে গরু আগের তুলনায় দুধ উৎপাদন অনেক বেশি করছে। গো-পালকরা ইতিমধ্যেই কার্যক্ষেত্রে ব্যবহার করছেন এই পদ্ধতি।


মস্কোর গো-শালাগুলিতে গেলে আপনি হয়তো অবাক হবেন। যেখানে ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে অবগত নন প্রত্যন্ত গ্রামের মানুষ, সেখানে সেই ভার্চুয়াল দুনিয়ার সাক্ষী হচ্ছে গরু!

যদিও মানুষের ক্ষেত্রে নিছক বিনোদনের জন্যই ভিআর বক্স ব্যবহৃত হয়। কিন্তু গরুর ক্ষেত্রে দুগ্ধ উৎপাদনে ইতিবাচক ফল মিলছে বলে গবেষকদের দাবি। অবশ্য এর কারণ হিসেবে তারা জানিয়েছেন, ভার্চুয়াল দুনিয়ার সঙ্গে সংযোগ হচ্ছে বলেই তার প্রভাব পড়ছে গরুর মেজাজে।

আর তারই ফলশ্রুতি, আগের তুলনায় বেশি দুগ্ধ উৎপাদন করছে সেই গরুগুলি। গো-পালকরা বেশি লাভের আশায় তাই গরুর চোখে লাগিয়ে দিচ্ছেন ভিআর চশমা। এই চশমা বিশেষ সাড়া ফেলেছে বলে গরুর চোখের মাপে তৈরি করছে বিভিন্ন সংস্থাও।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

বিশ্বের প্রথম মুসলিম দেশের ‘মঙ্গল’-এ অভিযান

rony

করোনা প্রতিরোধে দই, বাঁধাকপি উপকারী : গবেষণা

Sabina Sami

ফেসবুকে বিজ্ঞাপন দেবে না কোকা–কোলা

Shamim Reza

৬৮০০ বছর পর কাল থেকে দেখা যাবে ধূমকেতু ‘নিওওয়াইস’

Saiful Islam

বাজারে কোন ব্র্যান্ডের কোন মোটর সাইকেলের দাম কত জেনে নিন

Shamim Reza

চীনের গোপন তথ্য ফাঁস করলেন পালানো বিজ্ঞানী

Shamim Reza