Views: 68

আইন-আদালত জাতীয়

জন্ম নিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট বাধ্যতামূলক করা প্রশ্নে রুল


হাইকোর্ট

জুমবাংলা ডেস্ক: জাতীয় পরিচয় পত্রের মত জন্ম নিবন্ধনের ক্ষেত্রেও নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট ও চোখের আই কন্ট্রাক গ্রহণ বাধ্যতামূলক করতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।


স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটকারী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া বাসস’’কে এ কথা জানান। রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

গত বছরের ১২ মার্চ সারডা সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া জনস্বার্থে রিটটি দায়ের করেন।

রিটে বেওয়ারিশ লাশ সনাক্তকরণে, নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে এবং দ্রুত অপরাধী সনাক্ত করণে জন্ম নিবন্ধনের সময় জাতীয় পরিচয় পত্রের অনুরূপ দেশের সকল নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট ও চোখের আই কন্ট্রাক নেয়া বাধ্যতামূলক করা প্রয়োজন উল্লেখ করে আদালতের নির্দেশনার আর্জি পেশ করা হয়। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বইমেলা নিয়ে সিদ্ধান্ত রবিবার

Saiful Islam

আলেম-উলেমারা সমাজের শ্রেষ্ঠ শিক্ষক: গণপূর্ত প্রতিমন্ত্রী

Saiful Islam

রাত পোহালেই ৬০ পৌরসভায় ভোটযুদ্ধ

Saiful Islam

সংস্কার কাজ শুরু হয়েছে সাভারের সেই সেতুতে

Shamim Reza

লুকিয়ে ক্যাম্পাস ছাড়লেন বেরোবি ভিসি!

Shamim Reza

এমপিওভুক্তি : যেসব শিক্ষকের তথ্য চেয়েছে মন্ত্রণালয়

Shamim Reza