খেলাধুলা ফুটবল

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে প্রতিবাদের ঝড় উঠেছে বুন্দেসলিগায়

স্পোর্টস ডেস্ক: আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডে টানা ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ চলছে যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে।

শেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের মৃত্যু নাড়া দিয়েছে ফুটবল অঙ্গনকেও। ফুটবলে স্থান নেই কোনও ধরনের বর্ণ বৈষম্যের। প্রতিবাদের ঝড় উঠেছে জার্মান ফুটবল লিগ বুন্দেসলিগাতে।

গতকাল (৩১ মে) মুখোমুখি হয়েছিল বরুশিয়া ডর্টমুন্ড ও প্যাডারবর্ন। ম্যাচটিতে ছিল সব কিছুই, গোল উৎসব আর ডর্টমুন্ডের ইংলিশ তারকা জ্যাডন সানচোর অসাধারণ সব কীর্তি।

ডর্টমুন্ড ৬-১ গোলে জিতলেও সেসব ছাপিয়ে ম্যাচটি আলোচনায় ছিল ফ্লয়েডের জন্য ন্যায় বিচার চাওয়া নিয়ে।

মিনিয়াপোলিস পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যার পর থেকেই প্রতিবাদের ঝড় সবখানে। তাকে স্মরণ করা হয়েছে বরুশিয়া মনশেনগ্লাডবাখ-ইউনিয়ন বার্লিন ম্যাচেও। মেনশেনগ্লাডবাখের হয়ে গোলের পর হাঁটু গেড়ে উদযাপন করেছেন মার্কাস থুরাম।


তবে ডর্টমুন্ডের ম্যাচে পরিস্থিতি ছিল আরও উত্তপ্ত। ৫৪ মিনিটে থরগান হ্যাজার্ডের গোলের পর দ্বিতীয় গোলটি আসে সানচোর কাছ থেকে। ৫৭ মিনিটে নিজের প্রথম গোলের পরই জানা গেলো, ফ্লয়েডের মৃত্যু কতটা নাড়িয়ে দিয়েছে তাকে। প্রথম গোল করতে গিয়ে তিনি সেটি উদযাপন করেছেন জার্সি খুলে।

তখনই বুঝা গেলো এমন উদযাপনের মাহাত্ম্য। গায়ে পরা আরেকটি জামার বুকে লেখা ছিল- ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’। অবশ্য প্রতিবাদ জানাতে গিয়ে শাস্তিও মাথা পেতে নিয়েছেন তিনি। জার্সি খুলে উদযাপন করায় দেখতে হয়েছে হলুদ কার্ড।

ডর্টমুন্ডের ম্যাচে প্রতিবাদ যেমন ছিল, সানচোর আগ্রাসনও ছিল সমানভাবে। যেন প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নেন গোল করাকেই। ৭৪ ও ৯০+১ মিনিটে আরও দুটি গোল করেছেন।

খেলার ৮৫ মিনিটে হাকিমি ও ৮৯ মিনিটে শ্মেলজার বাকি দুটি গোল করলেও হ্যাটট্রিকের কীর্তিতে রেকর্ড বুকে নাম লেখা হয়ে গেছে ২০ বছর বয়সী সানচোর।

তার ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকে ৩১ বছর পর ইউরোপীয় লিগে ওভারসিজ হ্যাটট্রিক করলেন ইংলিশ কোনও খেলোয়াড়। তার আগে ফরাসি লিগ ওয়ানে ১৯৮৯ সালে এমনটি করেছিলেন ব্রায়ান স্টেইন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

৬১টি টেস্ট ম্যাচে উইন্ডিজ জিতেছে ৫৫টি, হার নেই একটিতেও

Mohammad Al Amin

বাটলারের ওপড়ই আস্থা রাখছেন ইংলিশ দলের কোচ সিলভারউড

Mohammad Al Amin

টিভিতে সরাসরি দেখুন

Mohammad Al Amin

আইসিসি সূচি অনুযায়ী বিশ্বকাপ আয়োজন করতে সচেষ্ট : সৌরভ

Mohammad Al Amin

দ্বিতীয় টেস্টেও করোনা পজিটিভ ‘স্ত্রী’ সুমির, সবার কাছে দোয়া চাইলেন মাশরাফী

mdhmajor

করোনা, বড় সুখবর দিলেন মাশরাফী

Shamim Reza