জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সচেতন হওয়ার আহ্বান পরিবেশ মন্ত্রীর

শাহাব উদ্দিন
ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

মন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে হোম মিডিয়া ও এলটিভি আয়োজিত ‘জলবায়ু পরিবর্তনে পরিবেশের ভারসাম্য রক্ষায় করণীয়’ শীর্ষক সেমিনারের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান ।

জলবায়ু পরিবর্তনে দায়ী দেশগুলোর কাছ থেকে বাংলাদেশ ক্ষতিপূরণ আদায়ে সবসময় সোচ্চার এ কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের আয়তনের শতকরা পঁচিশ ভাগ এলাকায় বনভূমি সৃষ্টির কাজ করছে বর্তমান সরকার।


মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন রোধে বিশেষ করে উপকূলীয় অঞ্চলে সবুজ বেষ্টনী সৃষ্টির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। কৃষি জমি ধ্বংস না করে অল্প জায়গায় বহুতল ভবন নির্মাণ এবং শিল্পকারখানা স্থাপনের নীতিগত সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে ।

তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় ড্রেজিং করে নদীর নাব্যতা ফিরিয়ে আনা এবং নদীভাঙন রোধে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। জলোচ্ছ্বাস মোকাবিলায় উপকূলীয় এলাকায় টেকসই বাঁধ নির্মাণ করার কাজ চলমান রয়েছে। উপকূল এলাকায় উঁচু সাইক্লোন সেল্টার নির্মাণ করা হয়েছে এবং দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবেলায় তহবিল গঠন করেছে।

পিকেএসএফ-এর সভাপতি ও অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, গবেষক ও অর্থনীতিবিদ ড. আহমেদ আল কবির, জলবায়ু বিষয়ক গবেষক সৈয়দ জগলুল পাশা, বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের পরিচালক অধ্যাপক হান্নানা বেগম প্রমুখ । সূত্র:বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ঠাকুরগাঁওয়ে নতুন করে করোনায় আক্রান্ত ২৩

azad

স্বাস্থ্যের সদ্য সাবেক ডিজি আজাদকে টানা দু’দিন জিজ্ঞাসাবাদ করবে দুদক

rony

করোনা মোকাবিলায় দেশজুড়ে সেনাবাহিনীর আজকের কার্যক্রম ছবিতে দেখুন

mdhmajor

শীতে করোনার প্রকোপ আরো বাড়তে পারে : স্বাস্থ্যের নতুন মহাপরিচালক

rony

৪ জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি

azad

উলিপুরে গলায় ফাঁস দিয়ে মাদ্রাসাছাত্রীর আত্মহত্যা

azad