Views: 104

আন্তর্জাতিক জাতীয়

জাপানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস মঙ্গলবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করেছে। খবর ইউএনবি’র।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সকালে দূতাবাস প্রাঙ্গণে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনার সাথে দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স ড. শাহিদা আকতার জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করেন।

বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য ও মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পরে ড. শাহিদা আকতারের নেতৃত্বে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

ড. শাহিদা আকতার শুভেচ্ছা বক্তব্যে সবাইকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধুর কর্মময় জীবন সম্পর্কে বিশদ আলোচনা করেন।

পরে বঙ্গবন্ধুর কর্মজীবন, ত্যাগ ও সংগ্রামের ওপর উম্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। জাপান প্রবাসী বাংলাদেশিরা এই আলোচনায় অংশগ্রহণ করেন। এছাড়া জাতির জনকের জীবন ও কর্মের ওপর একটি বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনের উদ্দেশ্যে দূতাবাসের বঙ্গবন্ধু মিলোনায়তনকে বঙ্গবন্ধুর ছবি সংবলিত বিভিন্ন ব্যানার ও ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সতর্কতা হিসেবে এবছর অনুষ্ঠানটিতে শিশু-কিশোরদের অংশগ্রহণসহ বিভিন্ন করমসূচি সীমিত করা হয়েছে।

Share:



আরও পড়ুন

জাপানের হোক্কাইডোতে ৬.১ মাত্রার ভূমিকম্প

mdhmajor

‘ইসরায়েল কি সকল আন্তর্জাতিক আইনের উর্ধ্বে?’ হাছান মাহমুদের টুইট

mdhmajor

ইসরায়েলি হামলা নিকৃষ্ট বর্বরতার উদাহরণ : জিএম কাদের

Shamim Reza

৬ মাস যুদ্ধ চালানোর ক্ষেপণাস্ত্র মজুদ রয়েছে : হামাস

Shamim Reza

বেঁচে রইলো শুধু পাঁচ মাসের শিশু

Shamim Reza

নেতানিয়াহুকে আবারও ফোন করে সমর্থন, হামলা উস্কে দিলেন বাইডেন

mdhmajor