Views: 62

আন্তর্জাতিক প্রবাসী খবর

জার্মানিতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


প্রবাস ডেস্ক: বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্যে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে জার্মানিতে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

রবিবার দেশটির বাংলাদেশ দূতাবাসের সামনে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী, জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতাকর্মী ও সর্বস্তরের প্রবাসীদের নিয়ে দিবসটি পালন করেন।

স্থানীয় সময় সকাল ১১টায় দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন এবং পরে অর্ধনমতি করার মধ্যে দিয়ে কর্মসূচীর উদ্বোধন করা হয়।

এরপর ভাষা আন্দোলনে শহীদ ও জীবিত সকল ভাষা সৈনিকদের উদ্দেশ্য দূতাবাসের ভেতরেই অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও দোয়া কামনা।


পরে দিবসটির তাৎপর্য নিয়ে সংক্ষিপ্ত আলোচনায় দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য পাঠ করে শোনান রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে কবিতা পাঠে অংশ নেন সম্প্রতি ২১ পদক প্রাপ্ত জার্মান প্রবাসী কবি নাজমুন নেসা পিয়ারী।

এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন জার্মান ও বার্লিন আওয়ামী লীগের নেতা মিজানুর খান, মাসুদ রহমান, নূরে আলম সিদ্দিকী রুবেল, নুরী খানসহ আরও অনেকে।

রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, জার্মানির মত দেশে প্রবাসী বাংলাদেশের শিশুদের জন্য বাংলা স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়া খুবই দুঃখের।

বাংলা স্কুলগুলো চালু করাসহ বাংলা ভাষার উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবেন বলে জানান তিনি।

সকল বাংলাদেশি পিতা-মাতাদের নিজেদের শিশুদের শুদ্ধ বাংলা ভাষা শিক্ষা প্রদানে এগিয়ে আসারও আহ্বান জানান রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক শক্তিতে পরিণত হচ্ছে : ওয়াল স্ট্রিট জার্নাল

azad

ইরাক সফরে পোপ ফ্রান্সিস

mdhmajor

ইরানের বিরুদ্ধে প্রস্তাব উত্থাপন করেনি ৩ ইউরোপীয় দেশ

Shamim Reza

কূটনীতির পথ খোলা, কিন্তু ইরানকে আগে ফিরতে হবে : ব্লিঙ্কেন

azad

করোনা টিকার পর খাবার গ্রহণে বিশেষজ্ঞের পরামর্শ

Shamim Reza

পদত্যাগের ইঙ্গিত দিলেন কোণঠাসা ইমরান খান

Shamim Reza