ক্যাম্পাস জাতীয় বিভাগীয় সংবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখি মেলা অনুষ্ঠিত


জাবি

জুমবাংলা ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আজ শুক্রবার পাখি মেলা ২০২০ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে আয়োজিত এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, পাখি জনজীবনের সাথে গভীরভাবে সম্পৃক্ত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পাখির অভয়ারণ্য নিরাপদ রাখতে দৃঢ় প্রতিজ্ঞ। এজন্য পাখিবান্ধব পরিবেশ নিশ্চিত করতে অনেক জলাশয় লিজমুক্ত রাখা হয়েছে।

তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখির বসবাস উপযোগী পরিবেশ অক্ষুণœ আছে বলেই প্রতি বছর শীত মৌসুমে দূর-দূরান্ত থেকে পরিব্রাজক পাখি নিয়মিতভাবে ক্যাম্পাসে ছুটে আসে।

উপাচার্য আরও বলেন, পাখি মেলায় এসে শিশুরা আনন্দ পায় এবং নানা প্রজাতির পাখির সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পায়। এই পরিচয়ের সূত্র ধরে দর্শক পাখিপ্রেমী হয়ে উঠেন।


উপাচার্য বলেন, অনেক প্রজাতির পাখি নানা কারণে বিলুপ্ত হয়ে যাচ্ছে। তাই বিলুপ্তপ্রায় পাখির প্রজাতি রক্ষার্থে সকলের সহযোগিতা প্রয়োজন। আগে গ্রাম বা নগরে অনেক জলাশয় ও বন ছিল। সেখানে পাখি আসতো। সেই পাখির ডাকে ঘুম ভাঙত সকলের। বেপরোয়া ও অপরিকল্পিত নগরায়ন এবং বৃক্ষ নিধনের ফলে সবুজ প্রকৃতি ও পাখ-পাখালির বসবাসের পরিবেশ বিনষ্ট হচ্ছে। সেই বিষয়ে এখনই সকলকে সচেতন হতে হবে।

সকাল ১১টায় পাখি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, অধ্যাপক ড. মো. মফিজুল কবির, বায়োটেকনোলজি এ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ মোহাম্মদ সোহায়েল, বিশিষ্ট পাখিবিশারদ ড. ইনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু এবং আইসিইউএন বাংলাদেশ প্রতিনিধি রাকিবুল আমিন। সভাপতিত্ব করেন পাখি মেলার আহবায়ক অধ্যাপক ড. কামরুল হাসান।

পাখি মেলায় বিগ বার্ড ২০১৯ সম্মাননা ও পাখি বিষয়ক সেরা প্রতিবেদন পুরস্কার প্রদান করা হয়। দিনব্যাপী অনুষ্ঠিত পাখি মেলায় ছোটদের পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বই-পোস্টার প্রদর্শনী, সংরক্ষিত বিভিন্ন প্রজাতির পাখি, পাখি দেখা, পাখি চেনার প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

পাখি দেখা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দেবপ্রিয় বিশ্বাস, সুলতান আহমেদ, আশিকুর রহমান, তাহসিনা সানিয়াত এবং দ্বিতীয় স্থান অধিকার করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিমূল নাথ, দুর্জয় রাহা অন্তু, আনিতা শাহরিয়ার ও সজীব বিশ্বাস। সূত্র: বাসস

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

চীনা করোনা মেডিকেল টিম ঢাকায় আসছে ৮ জুন

Saiful Islam

বরিশালে ইমামকে জুতার মালা পরিয়ে লাঞ্ছনা

Saiful Islam

ধর্ষণের অভিযোগে বাবা-ছেলে আটক

Saiful Islam

ডাক্তার দেখিয়ে বাড়ি ফেরা হলোনা অন্ত:সত্ত্বা নারীর

Saiful Islam

ইউনাইটেডে আগুনে পুড়ে মৃত্যু, অবশেষে গুলশান থানায় মামলা

Saiful Islam

স্বাস্থ্যবিধি না মানায় ৩ লঞ্চকে জরিমানা

Saiful Islam