Views: 91

আন্তর্জাতিক

‘জিনজিয়াংয়ে মুসলিমদের ওপর চীন সম্ভবত গণহত্যা চালিয়েছে’


আন্তর্জাতিক ডেস্ক : চীন পশ্চিম জিনজিয়াং প্রদেশে উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের ওপর মানবতা বিরোধী ও সম্ভাবত গণহত্যা চালিয়েছে বলে বৃহস্পতিবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন কমিশন।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল এক্সিকিউটিভ কমিশন কমিটির (সিইসিসি) বার্ষিক প্রতিবেদনে বলা হয়, চীন সরকার ইচ্ছাকৃতভাবে উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু পরিবার, সংস্কৃতি ও তাদের ধর্মীয় অনুশাসনকে ধ্বংস করতে কাজ করছে।

সিইসিসি-এর সহ-সভাপতি ডেমোক্র্যাট প্রতিনিধি জিম ম্যাকগোভারন উইঘুরদের ওপর চীনের এমন পদক্ষেপকে বেদনাদায়ক এবং নজিরবিহীন বলে উল্লেখ করেছেন।


সেইসঙ্গে তিনি কংগ্রেস এবং আসন্ন বাইডেন প্রশাসনকে চীনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

জিনজিয়াংয়ে বন্দিশালা তৈরির জন্য বিশ্ববাসী চীনের ব্যাপক সমালোচনা করছেন। যদিও চীন বলছে, বন্দিশালা নয়, সেগুলো কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র। সন্ত্রাসবাদ মোকাবিলায় সেখানে বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনে সহায়তা করা হয়। তবে মানবাধিকার সংস্থা এবং সংগঠন বেইজিংয়ের এ দাবি প্রত্যাখ্যান করে সেগুলোকে বন্দিশালা বলে আসছে।

জাতিসংঘ জানিয়েছে, জিনজিয়াংয়ের বন্দিশালায় সংখ্যালঘু উইঘুরসহ ১০ লাখ মুসলমানকে আটকে রাখা হয়েছে।

ধর্মীয় নেতারা, মানবাধিকার সংগঠন এবং অন্যরা বলছেন, এসব বন্দিশালায় গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হচ্ছে। বেইজিং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে।

সূত্র: ইয়েনি শাফাক


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Shamim Reza

মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি গাড়ি, চিঠি দিয়ে হুমকি

Shamim Reza

সৌদিতে লিফট ছিঁড়ে বাংলাদেশির মৃত্যু

Saiful Islam

বিট কয়েনের বড় পতন

Shamim Reza

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Saiful Islam

৩৫ কেজি পশম ফেলে ‘দৈত্য’ থেকে ভেড়া

Mohammad Al Amin