লাইফস্টাইল

জিন্সের প্যান্টে থাকা ছোট পকেটের রহস্য

লাইফস্টাইল ডেস্ক : জিন্সের প্যান্টের সামনে দুটি পকেট থাকে। এর মধ্যে আবার একটি পকেটের ওপর আরেকটি ছোট্ট পকেট থাকে। তবে কখনো কি ভেবে দেখেছেন, জিন্সের প্যান্টে থাকা এই পকেটটি আসলে কী জন্য রাখা হয়?

খুচরা পয়সা রাখার জন্য নাকি ডিজাইনে ভিন্ন মাত্রা আনতে এটি বানানো হয়েছে? মোবাইল ফোন, মানিব্যাগ, কাগজপত্রসহ নানা জিনিস রাখার জন্য সাধারণত প্যান্টে পকেট থাকে।

জিন্স ও বস্ত্র বিশেষজ্ঞ মিসেস জানোসকোয়া এই পকেটের রহস্য সম্পর্কে বলেছেন, অষ্টাদশ শতকে কাউবয়রা চেন দেয়া ঘড়ি ব্যবহার করতেন। ঘড়ি রাখতেন তাদের ওয়েস্টকোটে। তবে সেক্ষেত্রে বেশিরভাগ সময়ই ঘড়ি ভেঙ্গে যেত কিংবা ভেঙ্গে যাওয়ার ভয় থাকত।

তিনি আরো জানান, ঘড়িকে সুরক্ষিত রাখতে তখন থেকেই জিন্সের প্যান্টে এই পকেট দেয়া শুরু হয়। পকেটে ঘড়ি রেখে বেল্টের সঙ্গে চেন বেঁধে রাখা হত। লেভিস প্রথম এই পকেট চালু করে। এখন অবশ্য সেই ঘড়ির চল নেই।

তবে ঐতিহ্য বজায় রেখে এখনো প্যান্টে ছোট পকেটটি রাখা হয়। বর্তমানে সস্তা হাতঘড়ি জনপ্রিয় হওয়ার পর ছোট পকেটের ব্যবহার আর আগের মতো নেই। তবে সাক্ষী হিসেবে রয়ে গেছে পকেটটি।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

যে ধরনের থালা-বাসন সংক্রমণ রোধক

Saiful Islam

সাধারণ জ্বরের সাথে করোনাভাইরাসে আক্রান্ত হবার পার্থক্য

Shamim Reza

অস্থির ভোজ্যতেলের বাজার, বাড়ছে সবজির দামও

Sabina Sami

করোনাভাইরাস সংক্রমণ ও নিউমোনিয়া, যা জানা জরুরি

Shamim Reza

বেড়িয়ে এলো করোনার ভয়ঙ্কর রূপ, লক্ষণ প্রকাশের আগেই ছড়িয়ে পড়ছে এই ভাইরাস

Shamim Reza

বাজারের পণ্য থেকেও ছড়াতে পারে ভাইরাস, যা করবেন

Shamim Reza