in

জিমেইলের নতুন ফিচার ‘ভিডিও কল’

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : জিমেইলে যোগ হচ্ছে নতুন ফিচার—ভিডিও কল। এ সুবিধা খুব তাড়াতাড়িই ভোগ করতে পারবেন জিমেইল ব্যবহারকারীরা।

করোনার সময় বিশ্বব্যাপী জিমেইল ব্যবহারকারীর সংখ্যা অনেক গুণ বেড়েছে। এসব ব্যবহারকারী ব্যক্তিগত, দাপ্তরিকসহ বিভিন্ন কাজে জিমেইলের ওপর নির্ভরশীল। জুম মিটিং, গুগল মিট থেকে শুরু করে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার, জিমেইল ছাড়া চলতে পারছেন না কেউ।

গুগল মিট, জুম মিটিং, হোয়াটসঅ্যাপের মতো অ্যাপের সাহায্যে কেবল ভিডিও কল নয়, জিমেইল চ্যাটের সাহায্যেও ভয়েস কল ও ভিডিও কল করা যাবে বলে জানিয়েছে কোম্পানিটি।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, আসছে নভেম্বরে জিমেইলে যুক্ত হতে যাচ্ছে নতুন ভিডিও ও ভয়েস কল ফিচার। এই ফিচারের সাহায্যে জিমেইল ব্যবহারকারীরা জিমেইল ওয়েব অ্যাপের সাহায্যে ফোন কল ও ভিডিও কল সুবিধা ভোগ করতে পারবেন। ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্ট ফোন, অ্যান্ড্রয়েড ফোনসহ অন্যান্য ডিভাইস থেকেও ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন।

বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে জিমেইলের পাশাপাশি ভিডিও কলিং অ্যাপের প্রতি নির্ভরতাও বেড়েছে ব্যবহারকারীদের। বেড়েছে ব্যবহারকারীর সংখ্যাও। আজকাল অফিসের প্রয়োজনে অনেক ক্ষেত্রে ভিডিও কনফারেন্সও করতে হয়। সে বিষয়টি বিবেচনায় রেখেই জিমেইল এবার তাদের ব্যবহারকারীদের জন্য বিশেষ ফিচার নিয়ে আসছে। জিমেইলের এই ফিচারে ভয়েস কল করার ক্ষেত্রে গুগল মিট আর ব্যবহার করতে হবে না। এমনকি আপনার মেইল খুলে রেখেও ভিডিও কল করা যাবে।

গুগল থেকে জানা গেছে, এই ফিচারে যেকোনো ব্যক্তির অ্যাকাউন্ট বেছে নিয়ে তাতে ডায়াল করলেই তার ফোনে রিং হবে। অপর প্রান্তের জিমেইল ব্যবহারকারী যেকোনো স্মার্ট বা অ্যান্ড্রয়েড ফোন থেকে এ কলের উত্তর দিতে পারবেন। এখন জিমেইলের নতুন এই ফিচারের অপেক্ষায় আছেন বিশ্বের কোটি কোটি জিমেইল ব্যবহারকারী।

অনলাইনে খুব সহজে টাকা ইনকাম করার উপায়