জেনে নিন বাংলাদেশের সেমিফাইনাল খেলার সমীকরণ!

স্পোর্টস ডেস্ক: একমাত্র অস্ট্রেলিয়া ছাড়া এখন পর্যন্ত শেষ চারের জায়গা নিশ্চিত করতে পারেনি কোনো দল। ভারত, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড ছাড়াও সুযোগ আছে আরো তিন দলের। সেমিফাইনালে কে যাবে? স্বাগতিক ইংল্যান্ডের (৮ পয়েন্ট) সম্ভাবনা কত, বাংলাদেশ (৭) কি পারবে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে? পাকিস্তান (৯) বা শ্রীলঙ্কার (৬) সমীকরণটাই-বা কেমন?

বিশ্বকাপের সেমিফাইনালে কে যাবে? এ প্রশ্নের উত্তর খুঁজছে সবাই। নানা রকম সমীকরণের প্যাঁচে মাথা ঘোরার দশাও হচ্ছে কারও কারও। টেলিগ্রাফ পত্রিকাই যেমন জটিল হিসাব নিকাশ কষেছে। শেষ পর্যন্ত ভবিষ্যদ্বাণী জানাতে গিয়ে দেশের প্রতি টান ভুলে জানিয়েছে ইংল্যান্ড নয়, পাকিস্তানই যাচ্ছে সেমিফাইনালে। আসলেই কি তাই? বাংলাদেশ, ইংল্যান্ড বা শ্রীলঙ্কার কি কোনো সুযোগ নেই?

বিশ্বকাপের এখন সবচেয়ে আনন্দে আছে চারটি দল। এরই মাঝে সেমিফাইনালে উঠে গেছে অস্ট্রেলিয়া। আর বাদ পড়ে নিজেদের এসব কঠিন হিসাব নিকাশের ঊর্ধ্বে নিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। এ ছাড়া সেমিফাইনালে যাওয়ার সুযোগ আছে বাকি ছয় দলেরই। এর মাঝে নিউজিল্যান্ড ও ভারতের সেমিফাইনালে ওঠা সময়ের ব্যাপার। চতুর্থ স্থানটি নিয়েই যত ঝামেলা। আর এই একটি জায়গার জন্য লড়ছে বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

জমে উঠেছে চলতি বিশ্বকাপের শেষ চারে ওঠার লড়াই। এখন পর্যন্ত সেমিফাইনাল নিশ্চিত করা একমাত্র দল অস্ট্রেলিয়া। আট ম্যাচের সাতটিতে জিতে অজিদের পয়েন্ট ১৪। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে ভারত। ছয় ম্যাচ খেলে পাঁচটিতে জয় ও একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ায় তাদের পয়েন্ট ১১। আট ম্যাচে পাঁচ জয় ও দুই হার নিয়ে তৃতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের পয়েন্টও ১১। আর টেবিলের চতুর্থ স্থানে উঠে আসা পাকিস্তানের পয়েন্ট ৯। আট ম্যাচ খেলে চারটি ম্যাচে জয় পেয়েছে তারা। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে গেছে পাকিস্তানের।

আজ রোববার বিশ্বকাপের একমাত্র ম্যাচে খেলতে নামছে ভারত ও স্বাগতিক ইংল্যান্ড। আজ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে ভারতের। অন্যদিকে, জয় চাইবে ইংল্যান্ডও। কারণ, সেমির টিকেট পেতে চাইলে আজকের ম্যাচসহ বাকি অন্য ম্যাচটিও জিততে হবে ইংল্যান্ডকে।

বাংলাদেশের জন্য এখন সেমিফাইনালের পথের হিসাব অনেকটাই পরিষ্কার হয়ে গেছে। টাইগারদের শেষ চারের হিসাবটি এখন এমন :

* পাকিস্তানের সঙ্গে বাংলাদেশকে শেষ ম্যাচটি জিততেই হবে।

* ইংল্যান্ড তাদের বাকি দুটি ম্যাচ (আজকের ম্যাচটিসহ) হারলে বাংলাদেশ কেবল শেষ ম্যাচ, অর্থাৎ পাকিস্তানের বিপক্ষে জিতেই সেমিতে যেতে পারবে।

* ইংল্যান্ড নিজেদের বাকি দুটি ম্যাচই জিতলে অন্য কোনো দলের সেমিতে যাওয়ার কোনো সুযোগ নেই।

* ইংল্যান্ড তাদের দুটি ম্যাচের একটি জিতলে এবং বাংলাদেশ যদি ভারতের বিপক্ষে হেরে যায়, তাহলে ইংল্যান্ডকে অপেক্ষা করতে হবে পাকিস্তান বনাম বাংলাদেশ ম্যাচের ফলের জন্য। ওই ম্যাচে পাকিস্তান জিতলে তারাই উঠে যাবে সেমিতে। আর বাংলাদেশ জিতলে ইংল্যান্ডই উঠবে সেমিতে।

* অন্যদিকে শ্রীলঙ্কা তাদের বাকি দুই ম্যাচের দুটোই জিতলে এবং বাংলাদেশ ভারতের কাছে হেরে পাকিস্তানের বিপক্ষে জিতলে এবং ইংল্যান্ড তাদের দুটি ম্যাচই হেরে গেলে শ্রীলঙ্কাই সেমিতে উঠে যাবে।

* আর বাংলাদেশ যদি ভারতকে হারিয়ে দিতে পারে এবং ইংল্যান্ড যদি আজ ভারতের কাছে হারে, তাহলে বাংলাদেশ বনাম পাকিস্তান ম্যাচে যে দল জিতবে, সে দলই শেষ চারে জায়গা করে নেবে।

এখন বাংলাদেশের জন্য সহজতম হিসাব হলো, ইংল্যান্ড তাদের দুটি ম্যাচই হারলে এবং শ্রীলঙ্কা একটি ম্যাচে হারলে, বাংলাদেশ ভারতের কাছে হারলেও পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাবে।


জুমবাংলানিউজ/এসবি