Views: 54

অর্থনীতি-ব্যবসা কৃষি বিভাগীয় সংবাদ

জয়পুরহাটে ব্রকলি চাষে সফল স্বপন

জুমবাংলা ডেস্ক: অধিক খাদ্য গুণাগুণ সমৃদ্ধ ব্রকলি চাষ করে সফলতা অর্জন করেছে সদর উপজেলার ভাদসা ইউনিয়নের বর্মনপাড়ায় চাষী স্বপন চন্দ্র।

সরেজমিন ভাদসার দূর্গাদহ বাজারের বর্মনপাড়া এলাকা ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, দরিদ্র কৃষক স্বপন চন্দ্র ১৭ শতাংশ জমিতে এবার ব্রকলী চাষ করেন । এ ব্রকলী চাষে কারিগরি ও আর্থিক সহযোগিতা প্রদান করছে স্থানিয় বে-সরকারি উন্নয়ন সংস্থা জাকস ফাউন্ডেশন। ব্রকলী দেখতে ফুল কপির মতো। তবে ব্রকলীর পাতা ও ফুল ফলের রং সবুজ। চাষ পদ্ধতি বাধা বা ফুল কপির মতো। ইতোমধ্যে বাজারে ২১ হাজার টাকার ব্রকলি বিক্রি করেছে স্বপন চন্দ্র। জমিতে থাকা ব্রকলী ৮০ হাজার টাকা বিক্রি হবে বলে আশা প্রকাশ করেন স্বপন চন্দ্র।


ব্রকলিতে আইরন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন ও হজমশক্তি বৃদ্ধিসহ নানা খাদ্য গুণাগুণ রয়েছে। বিশেষ করে চাইনিজ রেষ্টুরেন্টে এর প্রচলন ও চাহিদা বেশি। তুলনামূলক বাজারে ফুল কপি বা বাধা কপির চেয়ে, ব্রকলী বেশি দামে বিক্রি হয়ে থাকে। ফলে ব্রকলী চাষ লাভজনক হওয়ায় কৃষকদের মাঝে আগ্রহ বেশি। ব্রকলী চাষী স্বপন চন্দ্র জানান, ১৭ শতাংশ জমিতে তিন হাজার ৪শ টি ব্রকলীর চারা রোপণ করেছেন। তিন মাস মেয়াদী এ ব্রকলী চাষে এখন পর্যন্ত ব্যয় হয়েছে ৭ হাজার টাকা। বর্তমান বাজারে একেকটি ব্রকলী ৩০ টাকা পিস বিক্রি হচ্ছে বলে জানান তিনি। বিষমুক্ত ভাবে এটি চাষ করা হচ্ছে। পোকা মাকড় দমনের জন্য কীটনাশক ব্যবহারের পরিবর্তে ফেরোমন ফাঁদ ব্যবহার করা হয়েছে। ব্রকলী চাষ লাভজনক হওয়ায় এলাকার অনেক কৃষক আগ্রহ প্রকাশ করেছেন। স্থানিয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ’জাকস ফাউন্ডেশন” বীজ সরবরাহ ও আর্থিক সহযোগিতায় ওই ব্রকলির চাষ করা হচ্ছে।

বেলে দো’আশ মাটিতে ব্রকলির ফলন ভালো হয় এবং অধিক খাদ্য গুণাগুণ সমৃদ্ধ ব্রকলীর চাষ কৃষকদের জন্য লাভজনক বলে উল্লেখ করেন জাকস ফাউন্ডেশনের দূর্গাদহ শাখার কৃষি কর্মকর্তা শাহাদত হোসেন।

জাকস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: নূরুল আমিন বলেন, কৃষি ইউনিটের অধিন উচ্চ ফলনশীল জাতের বিভিন্ন ফসল চাষে কৃষকদের কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

বাংলাদেশে বড় অঙ্কের মার্কিন বিনিয়োগের আভাস

Saiful Islam

অফিসের মধ্যে পোশাক খুলে ভূমি কর্মকর্তার ‘গানের আসর’, ভিডিও ভাইরাল

Saiful Islam

মৃত্যুর আগে মাটিতে হত্যাকারীদের নাম লিখে গেলেন আশরাফ

Saiful Islam

সেদিন কী ঘটেছিল

Shamim Reza

ইয়াবা দিয়ে ‘ফাঁসাতে’ গিয়ে নিজেই ফেঁসে গেলেন পুলিশের এএসআই

Saiful Islam

সুদের টাকা দিতে না পারায় গৃহবধূকে গাছে বেঁধে নির্যাতন

Saiful Islam