in ,

জয়পুরহাটে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো চাল সংগ্রহ

জয়পুরহাট

জুমবাংলা ডেস্ক: অভ্যন্তরীণ খাদ্য মজুদ নিশ্চিত করার জন্য জয়পুরহাট জেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত বোরো চাল সংগ্রহ করেছে জেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

জেলা খাদ্য নিয়ন্ত্রক জ্ঞান প্রিয় বিদুর্শী চাকমা বাসস’কে জানান, বোরো চাল সংগ্রহ-২০২১ অভিযান সফল করতে সরকার চাল প্রতি কেজি ৪০ টাকা এবং ধান প্রতি কেজি ২৭ টাকা সংগ্রহ মূল্য নির্ধারণ করে। এতে সরকারের অভ্যন্তরীণ মজুদ কার্যক্রম সফল করতে চাল প্রদানে মিলারদের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যায়। সংগ্রহ অভিযান চলে ৩১ আগস্ট পর্যন্ত।

জেলায় এবার বোরো মৌসুমে ৯ হাজার ৪ টন ধান ও ১৯ হাজার ৩২৭ টন চাল সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সংগ্রহ অভিযানে সচ্ছতা নিশ্চিত করার জন্য এবার সদর উপজেলা, কালাই ও পাঁচবিবি উপজেলার কৃষকরা  কৃষক এপস্ ব্যবহার করে খাদ্য গুদামে তাদের ধান সরবরাহ করে এবং ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলায় কৃষি অফিসে থাকা কৃষকদের তালিকা মোতাবেক লটারীর মাধ্যমে ধান সংগ্রহ করা হয়। সংগ্রহ অভিযানের নির্ধারিত তারিখের মধ্যে চাল সংগ্রহ হয়েছে ২১ হাজার ১৫৩ দশমিক ১৪০ টন যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৮২৬ দশমিক ১৪ অতিরিক্ত বলে জানান জেলা খাদ্য নিয়ন্ত্রক। এবার সরকারি ভাবে ২৭ টাকা কেজি দরে  ধান ও ৪০ টাকা কেজি  চাল সংগ্রহ মূল্য নির্ধারণ করায় কৃষকরা খুশি বলেও জানান তিনি। প্রথমে ১৬ আগস্ট পর্যন্ত মিলারদের কাছ থেকে চাল সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হলেও মহামারি করোনা প্রাদূর্ভাবের কারনে পরে মেয়াদ বাড়িয়ে ৩১ আগস্ট করা হয় বলেও জানান তিনি। এ ছাড়াও সংগৃহীত অন্যান্য খাদ্য সামগ্রীর মধ্যে রয়েছে- বোরো ধান সংগ্রহ হয়েছে ৬ হাজার ৪৭ দশমিক ৩০২ টন, আতপ চাল সংগ্রহ হয়েছে ৬৯১ টন এবং গম সংগ্রহ হয়েছে ৬৫৪ টন বলে। সূত্র: বাসস