Views: 799

Coronavirus (করোনাভাইরাস) লাইফস্টাইল

ঝুঁকিতে অবিবাহিতরা, ক’রোনার হাত থেকে বাঁচাবে বিয়ে

লাইফস্টাইল ডেস্ক : সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, মহামারি করোনাভাইরাসের ঝুঁকি ঠেকাতে পারে বিয়ে। সমীক্ষায় দেখা যায়, যাদের আয় কম, নিম্ন স্তরের পড়াশোনা, অবিবাহিত এবং নিম্ন-মধ্যম আয়ের দেশে জন্মগ্রহণ করেছেন এসব পুরুষরাই মহামারি করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন। তাদেরই কোভিড -১৯-এ আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার উচ্চতর ঝুঁকি দেখছেন গবেষকরা।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এক গবেষণায় ড্রেফাহল ব্যাখ্যা করেছেন যে আয় এবং পড়াশোনার দৌড় কম পুরুষদের করোনা দেখা দিচ্ছে।

সমীক্ষায় দেখা যায়, একজন পুরুষের স্বল্প আয় এবং নিম্ন স্তরের শিক্ষার ফলে কোভিড -১৯ থেকে মারা যাওয়ার ঝুঁকিপূর্ণ কারণও রয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি হওয়ার পেছনে অবিবাহিত নারী ও পুরুষের অসচেতন ও অগোছালো জীবনযাত্রাও কিছুটা দায়ি বলে মনে করেন বিশেষজ্ঞরা। আর নিজের ও প্রিয়জনের প্রতি যত্নবান ও সচেতন হতে এই সমস্যার সমাধান হতে পারে বিয়ে।

গবেষক সোভেন ড্রেফাহল বলেন, আমরা দেখাতে পারি যে কোভিড -১৯ সম্পর্কিত বিতর্ক এবং সংবাদগুলো বিভিন্ন পৃথক ঝুঁকিপূর্ণ কারণের স্বতন্ত্র প্রভাব রয়েছে। এই গবেষণাটি সুইডেনে ২০ বছর বা তার বেশি বয়সীদের পর্যবেক্ষণ করে যে তথ্য উঠে এসেছে এবং সুইডিশ জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ বোর্ডের তথ্যের ভিত্তিতে করা হয়েছে সমীক্ষা।


আরও পড়ুন

দুঃসংবাদ, টাকওয়ালাদের করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আড়াইগুণ বেশি!

Shamim Reza

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত : আইইডিসিআর

Shamim Reza

পশ্চিমবঙ্গে হু হু করে বাড়ছে সংক্রমণ, শনিবার মৃতের সংখ্যায় রেকর্ড

mdhmajor

দ্বিতীয় ডোজ নিয়েছেন দেশের ৩৪ লাখেরও বেশি মানুষ

mdhmajor

দেশে ৯ লাখ ৭৮ হাজার ৬১৩ ডোজ টিকা মজুদ আছে

mdhmajor

ঈদের আগে রাজধানীর নতুন আতঙ্ক: করোনার ভারতীয় ধরন শনাক্ত

rony