Views: 95

জাতীয়

ঝুঁকির মাঝেও ভারত থেকে পণ্য আসছে বাংলাদেশে

অর্থনীতি ডেস্ক : মহামারি করোনভাইরাসের উচ্চ ঝুঁকির মাঝেও ভারত থেকে পণ্য আমদানি বন্ধ হচ্ছে না।

দিনাজপুরের হিলি স্থল বন্দরে ভারত থেকে প্রতিদিন ২০০ থেকে ২৫০ ট্রাক পণ্য আমদানি হয়ে থাকে। যা এখনও চলমান রয়েছে।

তবে সমস্যায় পড়েছেন ভারত ছাড়া অন্য দেশ থেকে পণ্য আমদানি করা ব্যবসায়ীরা। করোনা ভাইরাসের কারণে তাদের পণ্য দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন নৌ-বন্দছে পড়ে রয়েছে। পুঁজি আটকে থেকে তারা ব্যবসায়ীকভাবে লোকসানের শিকার হচ্ছেন।

দিনাজপুর জেলার আমদানিকারক শহীদুর রহমান পাটোয়ারী মোহন বলেন, করোনা আতঙ্কে আন্তর্জাতিক বাজার ফল্ট করেছে। জাহাজ দেরি করে আসছে। গত পরশু দিন একটি জাহাজে করে আমার কিছু পণ্য এসেছে দক্ষিণ আফ্রিকা থেকে। ওই পণ্যগুলো আসার কথা ছিল ফেব্রুয়ারিতে। কিন্তু সেগুলো এসেছে প্রায় ২৫ দিন পরে।

এদিকে বেনাপোল স্থল বন্দরেও আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে। এ বন্দর দিয়ে প্রতিদিন ১২০ থেকে ১৫০ ট্রাক পণ্য রপ্তানি হয়ে থাকে; আমদানি হয় ৩৫০ থেকে ৪০০ ট্রাক পণ্য। যা এখন পর্যন্ত স্বাভাবিক রয়েছে। রোববার বেনাপোল স্থলবন্দর দিয়ে ১৩৫ ট্রাক পণ্য ভারতে রফতানি হয়েছে; আমদানি হয়েছে ৩৮০ ট্রাক। দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বেনাপোল স্থলবন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম স্বাভাবিক রয়েছে। এখনও বেনাপোলে ঢোকার অপেক্ষায় পেট্রাপোলে কমপক্ষে পাঁচ হাজার গাড়ি লাইনে দাঁড়িয়ে রয়েছে।

বেনাপোল বন্দরের মতো স্বাভাবিক রয়েছে দেশের অন্য সকল স্থলবন্দর। তবে করোনাভাইরাস শনাক্তের জন্য ভারত থেকে আসা ট্রাক চালকদের স্বাস্থ্য পরীক্ষা করায় পণ্য আমদানিতে সময় কিছুটা বেশি লাগছে। তবে তার প্রভাব পড়ছে না আমদানি কার্যক্রমে।

যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মিজানুর রহমান খান জানান, বিদেশ থেকে পণ্য আমদানি করতে ব্যবসায়ীদের ১৫ থেকে ৩০ দিন আগে এলসি করতে হয়। এ কারণে করোনা ভাইরাসের প্রভাব এ বন্দরে এখনও পড়েনি। তবে নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে কিছুদিন পরেই এর প্রভাব পড়তে শুরু করবে।

তবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রুখতে দেশের সকল সীমান্ত হাট বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছেন সীমান্ত হাট সংশ্লিষ্ট উভয় দেশের ব্যবসায়ীরা।

তথ্যসূত্র : দ্য বিজনেস স্ট্যান্ডার্ড


আরও পড়ুন

সেরামের বিরুদ্ধে মামলার চিন্তা: সংসদীয় কমিটি

Saiful Islam

ডিএমপির ১৮ কর্মকর্তার পদায়ন

Saiful Islam

কোনো অঘটন ঘটলে দায় সরকারের : খালেদার আইনজীবী

Shamim Reza

যথাসময়ে টিকা আসবে এবং সবাই পাবে : পররাষ্ট্রমন্ত্রী

Shamim Reza

আমরা হতাশ ও ক্ষুব্ধ: মির্জা ফখরুল

mdhmajor

দেশের ১৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

globalgeek