in ,

টাইগারদের ব্যর্থতায় যাকে দুষলেন সাবেক ক্রিকেটার আজিজ খান


স্পোর্টস ডেস্ক : দেশের মাটিতে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ শুধু ক্রিকেটারদের ব্যর্থতাই নয়। টিম ম্যানেজম্যান্টের পেশাদারিত্বের সঙ্গে সঠিক পরিকল্পনা আর দক্ষতার অভাবকেই দুষলেন সাবেক ক্রিকেটার তারেক আজিজ খান। দক্ষ ক্রিকেটার গড়ে তুলতে স্পোর্টিং উইকেট তৈরির পাশাপাশি ঘরোয়া লিগের ওপর জোর দেয়ার পরামর্শ তার।

টি-টোয়েটি বিশ্বকাপে ভরাডুবির পর, ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ঘুরো দাঁড়ানোর প্রত্যাশা ছিল। কিন্তু তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ হয় টাইগাররা। ব্যাটিং-বোলিং এ চরম ব্যর্থতায় হতবাক সবাই।

প্রতিটি ম্যাচে হারের পর শিক্ষা নেয়ার বুলি অধিনায়কের কন্ঠে। শিষ্যদের ওপর আস্থা রাখার কথা বলেন কোচ। আর নির্বাচকরা শোনান এক্সপেরিমেন্টের কথা। মোটা দাগে বলতেই কোনটারই সুফল চোখে পড়েনি কারও।

এ অবস্থায় পাকিস্তানের বিপক্ষে সিরিজ হারের কারণ হিসেবে টিম ম্যানেজম্যান্টের সঠিক পরিকল্পনার অভাবকেই দুষলেন সাবেক এই ক্রিকেটার।

ঘরের মাঠে স্পিনিং উইকেট তৈরি করে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতেছিলো বাংলাদেশ। সেই জয়ের অনুপ্রেরণা নিয়ে বিশ্বকাপে পাড়ি দেয় টাইগাররা। কিন্তু বিশ্বমঞ্চে গিয়ে চরম ব্যর্থ। এবার দেশের মাটিতেও পাকিস্তানের কাছে চরম ভরাডুবি । তাই দক্ষ ক্রিকেটার গড়ে তুলতে স্পোর্টিং উইকেট তৈরির পাশাপাশি ঘরোয়া লিগের ওপর জোর দেয়ার তাগিদ দিলেন সাবেক ক্রিকেটার তারেক আজিজ খান।

ব্যর্থতার চোরবালি থেকে দ্রুত বেরিয়ে সামনের সিরিজগুলোতে প্রত্যাশিত পারফরমেন্স দেখাবে টাইগাররা, এটাই প্রত্যাশা সবার।

বাংলাদেশে এসে সিরিজ জয়ে যা বললেন পাকিস্তান অধিনায়ক