গসিপ

টাকা দিয়ে বউ কেনা!

বউ হারালে বউ পাওয়া যায়। কিন্তু মা হারালে মা পাওয়া যায়না’ ডায়লগটির সঙ্গে আমরা কমবেশি সবাই পরিচিত। সত্যি হয়তো বউ হারালে বউ পাওয়া যায়। কিন্তু, তা টাকার বিনিময়ে? এমনটা হয়তো আমাদের ধারণার বাইরে। কিন্তু একথা ঠিক যে এই পৃথিবীতেই এমন জায়গা আছে যেখানে টাকা দিলেই বউ পাওয়া যায়।

দেশটার নাম নাইজেরিয়া। টাকা দিয়ে বউ পাওয়ার রীতিকে এখানে বলে ‘মানি ম্যারেজ’। তবে এই খবরটি কোন মজার খবর নয়। জানা গেছে, অর্থের বিনিময়ে মাত্র পাঁচ বছরেরে মেয়েশিশুকেও একজন প্রাপ্তবয়স্ক পুরুষের হাতে তুলে দেওয়ার নজির রয়েছে। যদিও ২৫ বছর আগে এ ধরনের বিয়ে নিষিদ্ধ করেছে নাইজেরিয়া সরকার। তার পরেও সেখানকার সমাজে এই প্রথায় বিয়ে হচ্ছে।

বর্তমানে নাইজেরিয়ার কমিউনিটি লিডার ওনামাতোপে সানডে ইনচেলে এ ধরনের ঘটনার শিকার মেয়েদের উদ্ধার কাজের সঙ্গে জড়িত আছেন। তিনি জানান, গত শতাব্দীর ৯০ এর দশকেই এ ধরনের বিবাহ প্রথা বাতিল করা হয়েছে। প্রকাশ্যে এমনটা না ঘটলেও চুপিসারে এই ঘটনা এখনো বহাল। তিনি আরো বলেন, আর্থিক অনটনে থাকা পরিবারগুলোই অর্থের বিনিময়ে তাদের মেয়েদের স্বেচ্ছায় এ ধরনের বিয়ে দিয়ে থাকেন। কোনো বাবা অসুস্থ হলে কিংবা পুলিশি মামলায় জড়িয়ে পড়লে এ ধরনের ঘটনা ঘটে।

এ ধরনের বিয়ে আসলে এক ধরনের দাসপ্রথা। আর এর মাধ্যমে চরমভাবে যৌন নির্যাতনের শিকার হচ্ছে নাইজেরিয়ার মেয়েশিশু ও কিশোরীরা। এ ধরনের বিয়ের শিকার মেয়েদের বলা হয় ‘মানি ওয়াইফ’ বা টাকায় কেনা বউ।


আরও পড়ুন

‘বাবা-মা আমাকে জোর করে প্রতি রাতে পরপুরুষের বিছানায় পাঠাতো’

globalgeek

খদ্দের না পাওয়ায় রাস্তায় যৌ.নকর্মীরা

globalgeek

শেষ ইচ্ছা জানার পর আসামীর ফাঁসি স্থগিত, কি ছিল তার সেই শেষ ইচ্ছা

globalgeek

দশটি ভিন্ন স্বাদের হিন্দি ছবির লিস্ট, যা ইউটিউবে ফ্রিতে দেখতে পারেন

globalgeek

১৩ লাখ পাউন্ডে ইসাবেলার কুমারিত্ব কিনেছেন জার্মান ফুটবল ম্যানেজার

globalgeek

‘আমার শরীর স্পর্শ করলেই বিষ খাব’, বাসর রাতে স্বামীকে হুমকি নববধূর

globalgeek