Views: 20

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

টিকা নিলে ইউরোপের যেসব জায়গায় যেতে বাধা নেই

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসরোধী টিকা নেয়া থাকলে এখন ইউরোপের অনেক দেশেই প্রবেশের অনুমতি পাওয়া যাচ্ছে। ফ্রান্স, স্পেন, গ্রিসের মতো দেশগুলো দু’হাত বাড়িয়ে ডাকছে পর্যটকদের। খবর ডয়চে ভেলের।

একনজরে দেখে নেয়া যাক কোন কোন টিকা নেয়া থাকলে এবং কোন দেশে কী নিয়মে ভ্রমণ করা যাবে-

কোন প্রতিষ্ঠানের টিকা নিয়ে ইউরোপ যাওয়া যাবে
ইউরোপীয় ইউনিয়ন স্বীকৃত যেকোনো টিকা নিলেই সীমান্ত উন্মুক্ত করা দেশগুলোতে ভ্রমণ করা যাবে। এর মধ্যে রয়েছে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন প্রভৃতি।

ফ্রান্স ভ্রমণের ক্ষেত্রে
ফ্রান্সে যেতে হলে আগেই দুই ডোজ করোনা টিকা নিতে হবে। দ্বিতীয় ডোজ নেয়ার অন্তত দুই সপ্তাহ পরে প্রবেশ করা যাবে ইউরোপীয় দেশটিতে। ৯ জুন থেকে শর্তসাপেক্ষে পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিয়েছে ফ্রান্স। ইইউ এবং ফ্রান্সের সবুজ তালিকায় থাকা দেশগুলোর নাগরিকদের টিকা নেয়া থাকলে করোনা নেগেটিভ সনদ লাগবে না। তবে টিকা না নিলে করোনা নেগেটিভ সনদ নিয়ে তারপর ঢুকতে হবে।

কমলা তালিকার দেশের ক্ষেত্রে
ফ্রান্সের অরেঞ্জ বা কমলা রঙের তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং এশিয়া ও আফ্রিকার অধিকাংশ দেশ। এই দেশগুলো থেকে কোনো পর্যটক গেলে তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে দুই ডোজ টিকার পাশাপাশি করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে।

স্পেনে যেতে হলে
গত ৭ জুন থেকে পর্যটকদের জন্য স্পেনের দরজা খোলা। তবে সেখানে যেতে হলে টিকার দুই ডোজ ছাড়াও করোনা নেগেটিভ সনদ সঙ্গে থাকতে হবে। আর টিকার দ্বিতীয় ডোজ নেয়ার অন্তত দুই সপ্তাহ পরে স্পেনে ঢোকা যাবে।

গ্রিস ভ্রমণের ক্ষেত্রে
বিশ্বের প্রায় ৫০টি দেশের পর্যটকদের প্রবেশের অনুমতি দিচ্ছে গ্রিস। তবে এর জন্য টিকা নেয়ার পাশাপাশি করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। এরপরেও বিমানবন্দরে করোনা টেস্ট করা হতে পারে।

সাইপ্রাসে ভ্রমণ
করোনারোধী টিকা নেয়া থাকলেই সাইপ্রাসে যাওয়া যাবে। তবে এক ডজন দেশের নাগরিকদের জন্য এ ধরনের কোনো বাধ্যবাধকতা নেই। দুই ডোজ টিকা নিলে ১৪ দিন কোয়ারেন্টাইনেও থাকতে হবে না। তবে প্লেনে ওঠার আগে সাইপ্রাস ফ্লাইট পাস নিতে হবে।

ক্রোয়েশিয়ায় যেতে
টিকা নেয়ার সনদ থাকলে ক্রোয়েশিয়ায় ঢুকতে বাধা নেই। তবে ভারত, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে গেলে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

জার্মানিতে যেতে কড়াকড়ি
ইইউ’র বাইরের দেশের মানুষেরা বর্তমানে জরুরি প্রয়োজন ছাড়া জার্মানিতে ঢুকতে পারছেন না। ঢুকতে হলেও টিকা নেয়ার সনদ থাকা আবশ্যক। যেসব দেশকে করোনায় ঝুঁকিপূর্ণ মনে করে জার্মানি, সেখানকার মানুষদের কোয়ারেন্টাইনেও থাকতে হবে।

আরও পড়ুন

৩৯ স্ত্রী ও ৯৪ সন্তান রেখে মারা গেলেন বৃহত্তম পরিবারের কর্তা!

globalgeek

চীনে গ্যাস পাইপ বিস্ফোরণে নিহত ১১

Saiful Islam

নেতানিয়াহু যুগের অবসান, ইসরায়েলে নতুন সরকার

Saiful Islam

ইসরায়েলে নেতানিয়াহু যুগের অবসান

globalgeek

৩৮ স্ত্রী ও ৮৯ সন্তানকে রেখে মারা গেলেন ‘বিশ্বের বিস্ময়’ পুরুষ জিয়না

Saiful Islam

দিল্লির রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ড

Shamim Reza