in

টি২০ বিশ্বকাপের সময়সূচী

টি২০ বিশ্বকাপের সময়সূচী

২০২১ আইসিসি টি২০ ক্রিকেট বিশ্বকাপ হবে আইসিসি টি২০ বিশ্বকাপের সপ্তম আসর, যে টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। ওয়েস্ট ইন্ডিজ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন।

এর পূর্বে ২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর সময়ে অস্ট্রেলিয়ায় ২০২০ পুরুষ টি২০ বিশ্বকাপ আয়োজনের কথা থাকলেও ২০২০ সালের জুলাই মাসে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কোভিড-১৯ মহামারির কারণে টুর্নামেন্টটি স্থগিত হয়েছে বলে নিশ্চিত করে।

২০২০ সালের আগস্ট মাসে আইসিসি নিশ্চিত করে যে ২০২১ সালের টুর্নামেন্টটি আয়োজন করবে ভারত, এবং সে সাথে অস্ট্রেলিয়াকে ২০২২ সালের টুর্নামেন্টটি আয়োজনের দায়িত্ব দেয়া হয়। কিন্তু এর পরে ২০২১ সালের জুন মাসে আইসিসি নিশ্চিত করে যে ভারতে কোভিড-১৯ পরিস্থিতির অবনতির আশঙ্কা থাকায় টুর্নামেন্টটি ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয়া হয়েছে।

টুর্নামেন্টটি শুরু হবে ২০২১ সালের ১৭ অক্টোবর এবং টুর্নামেন্টের ফাইনাল খেলা হবে ১৪ নভেম্বর। টুর্নামেন্টের প্রথম রাউন্ড একযোগে আয়োজন করবে সংযুক্ত আরব আমিরাত ও ওমান।

২০২০ সাল – পোস্টপোন্ড করোনা মহামারীর জন্য ২০২০ সালের এপ্রিল মাসে আইসিসি নিশ্চিত করে যে কোভিড-১৯ সংক্রান্ত ঝুঁকি থাকার পরও টুর্নামেন্টটি সময়মত আয়োজনের পরিকল্পনা রয়েছে। কিন্তু তার পরের মাসে আইসিসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান যে ২০২০ সালে টুর্নামেন্টটি আয়োজন করা একটি বড় ঝুঁকির ব্যাপার। আইসিসি এটাও জানায় যে টুর্নামেন্টটি স্থগিতকরণের খবরসমূহ সত্য নয়, এবং স্থগিতকরণের বিকল্প খোঁজা হচ্ছে।

প্রাথমিকভাবে ২০২০ সালের ১০ জুন আইসিসির বৈঠক পর্যন্ত টুর্নামেন্টটি নিয়ে সিদ্ধান্তের ব্যাপারটি মুলতবি রাখা হয় এবং ২০২০ সালের জুলাই মাসে পরবর্তী ঘোষণা দেয়া হবে বলে জানানো হয়। ২০২০ সালের জুন মাসে ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান আর্ল এডিংস জানান যে টুর্নামেন্টটি পরিকল্পনা অনুযায়ী অস্ট্রেলিয়ায় আয়োজিত হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।

এডিংস এটাও বলেন যে অস্ট্রেলিয়া ২০২১ সালের অক্টোবর মাসে টুর্নামেন্টটি আয়োজন করতে পারে, এবং তার এক বছর পরে ২০২২ সালে ভারত পরবর্তী আসরের আয়োজক হতে পারে। আইসিসি ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ডে আয়োজিত হতে যাওয়া নারী ক্রিকেট বিশ্বকাপের কাছাকাছি সময়ে টুর্নামেন্টটি আয়োজনের সম্ভাব্যতা নিয়েও চিন্তা করে।

টুর্নামেন্টটি আনুষ্ঠানিকভাবে স্থগিত হওয়ার এক মাস আগে অস্ট্রেলিয়ার পর্যটন মন্ত্রী সাইমন বার্মিংহাম ২০২১ সাল পর্যন্ত আন্তর্জাতিক যাতায়াতের জন্য অস্ট্রেলিয়ার সীমানা বন্ধ থাকবে বলে ঘোষণা দেন। আইসিসি নিশ্চিত করে যে অস্ট্রেলিয়া বা ভারতেই টুর্নামেন্টটি আয়োজিত হবে।

২০২০ সালের আগস্ট মাসে আইসিসি নিশ্চিত করে যে ২০২১ সালের আসরটি আয়োজন করবে ভারত, এবং অস্ট্রেলিয়া আয়োজন করবে ২০২২ সালের আসরটি। একই মাসে আইসিসি নিশ্চিত করে যে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতকে টুর্নামেন্টটির ব্যাকআপ ভেন্যু হিসেবে দেখা হচ্ছে।

২০২১ সালের এপ্রিল মাসে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ অ্যালারডিস নিশ্চিত করেন যে মহামারির কারণে ভারত টুর্নামেন্টটি আয়োজনে ব্যর্থ হলে ব্যাকআপ পরিকল্পনা কাজে লাগানো হবে।একই মাসে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)-এর ধীরাজ মালহোত্রা নিশ্চিত করেন যে সংযুক্ত আরব আমিরাতকে বিকল্প হিসেবে ব্যবহার করা হবে যদি ভারতে মহামারির অবস্থার আরও অবনতি হয়। বিসিসিআই ওমানকে সম্ভাব্য সহ-আয়োজক হিসেবে নেয়ার জন্য ওমানের সাথে আলোচনা চালায়।

২০২১ সালের ১ জুন আইসিসি বিসিসিআইকে ২০২১ সালের ২৮ জুন তারিখের মধ্যে টুর্নামেন্টটির আয়োজন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার কথা জানায়। আইসিসি এটাও নিশ্চিত করে যে টুর্নামেন্টটি যেখানেই আয়োজিত হোক না কেন মূল আয়োজক হিসেবে বিসিসিআই-এর নামই থাকবে। পরবর্তীতে আইসিসি নিশ্চিত করে যে টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাত ও ওমানে নিয়ে যাওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও ওমান উভয়েরই এটি প্রথমবার কোনও বৈশ্বিক আইসিসি টুর্নামেন্ট আয়োজন, এবং কোনও টেস্টখেলুড়ে দেশের বাইরে ক্রিকেট বিশ্বকাপ আয়োজনও এবারই প্রথম।

টি২০ ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্টটি শুরুর প্রায় দুই সপ্তাহ আগে ওমানের আল আমিরাতে টুর্নামেন্টের ভেন্যুর কিছু মাইল উত্তর দিয়ে ঘূর্ণিঝড় শাহিন তাণ্ডব চালায়। ওমান ক্রিকেটের চেয়ারম্যান পংকজ খিমজি ঘূর্ণিঝড়ের কারণে টুর্নামেন্টটি হাতছাড়া হয়ে যেতে পারত বলে মন্তব্য করেন।টি২০ ক্রিকেট বিশ্বকাপ ২০২১

টি ২০ ক্রিকেট বিশ্বকাপ দলসমূহ

২০১৮ সালের ৩১ ডিসেম্বরের হিসেবে স্বাগতিক ভারতসহ আইসিসি র‍্যাংকিং-এর সেরা নয়টি পূর্ণ সদস্য দল ২০২১ সালের টুর্নামেন্টে সরাসরি উত্তীর্ণ হয়। এ দশটি দলের মধ্যে র‍্যাংকিং হিসেবে সেরা আটটি দল সরাসরি টুর্নামেন্টের সুপার ১২ পর্বে উত্তীর্ণ হয়। শ্রীলঙ্কা ও বাংলাদেশ সরাসরি সুপার ১২ পর্বে উত্তীর্ণ হতে ব্যর্থ হয়, এবং তাদেরকে টুর্নামেন্টের গ্রুপ পর্বে রাখা হয়। তাদের সাথে গ্রুপ পর্বে যুক্ত হয় ২০১৯ সালের বিশ্বকাপ বাছাইপর্ব থেকে উত্তীর্ণ হয়ে আসা ছয়টি দল। গ্রুপ পর্বের সেরা চারটি দল উত্তীর্ণ হবে সুপার ১২ পর্বের জন্য।

পাপুয়া নিউ গিনি বাছাইপর্বের গ্রুপ এতে বিজয়ী হয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের মূল পর্বে উঠে আসে। যেকোনও ফরম্যাটের বিশ্বকাপে এটিই পাপুয়া নিউ গিনির প্রথম অংশগ্রহণ। গ্রুপ বিতে বিজয়ী হয়ে আয়ারল্যান্ড দ্বিতীয় দল হিসেবে মূল পর্বে উঠে আসে।

প্রথম প্লেঅফ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে আট উইকেটে পরাজিত করে নেদারল্যান্ডস মূল পর্বে উত্তীর্ণ হয়। ম্যাচটিতে সংযুক্ত আরব আমিরাত মাত্র ৮০ রান করতে সক্ষম হয়। দ্বিতীয় ম্যাচে ওমানকে ৫৪ রানে পরাজিত করে প্রথমবারের মত নামিবিয়া টি২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা লাভ করে। তৃতীয় প্লেঅফ ম্যাচে স্কটল্যান্ড স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে ৯০ রানে পরাজিত করে টি২০ বিশ্বকাপের মূল পর্বে নিজেদের স্থান নিশ্চিত করে। শেষ দল হিসেবে মূল পর্বে উত্তীর্ণ হয় ওমান, যখন তারা শেষ প্লেঅফ ম্যাচে হংকংকে ১২ রানে পরাজিত করে।

আরও ভাল ব্যবসায় ব্যুরো-বেটার বিজনেস ব্যুরো

২০২১ সালের আগস্ট মাসে তালেবান আফগানিস্তানকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়ায় টি ২০ ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্টটিতে আফগানিস্তান দলের অংশগ্রহণ নিয়ে সংশয় দেখা দেয়। আফগানিস্তান ক্রিকেট দলের মিডিয়া ব্যবস্থাপক হিকমত হাসান নিশ্চিত করেন যে দেশটিতে রাজনৈতিক অশান্তি থাকার পরও আফগানিস্তান টি২০ বিশ্বকাপে অংশগ্রহণ করবে। ২০২১ সালের ৬ অক্টোবর আফগানিস্তান দল টুর্নামেন্টের আগে একটি প্রশিক্ষণ ক্যাম্পের জন্য কাতারের দোহা গমনের উদ্দেশ্যে কাবুল ত্যাগ করে।

গত বছর অস্ট্রেলিয়ায় আইসিসি টি২০ বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট (পুরুষ) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে টুর্নামেন্টটি ২০২১ এ নিয়ে আসা হয়। এবারের টি ২০ বিশ্বকাপ ক্রিকেট খেলা শুরু হবে ১৭ অক্টোবর। ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর।

সময়সূচি প্রকাশিত হওয়া এই টি২০ বিশ্বকাপ ২০২১ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে। এতে মোট ১৬টি দল অংশ নেবে। ম্যাচের সংখ্যা হবে ৪৫। বিশ্বকাপ টি টোয়েন্টি ২০২১ এর আসরের সুপার টুয়েলভ পর্বে ৮টি দল সরাসরি খেলার সুযোগ পাচ্ছে। এর আগে প্রথম রাউন্ড খেলা হবে। সময়সূচি অনুযায়ী প্রথম রাউন্ডে রয়েছে আরও ৮টি দল। এই ৮টি দলের মধ্য থেকে চারটি দল সুপার টুয়েলভ এ খেলার সুযোগ পাবে। টি২০ বিশ্বকাপের সময়সূচী

প্রথমেই চলুন জেনে নিই বিশ্বকাপ ক্রিকেট টি ২০ ২০২১ এ কোন দলগুলো খেলছেঃ

  • বাংলাদেশ
  • স্কটল্যান্ড
  • পাপুয়া নিউগিনি
  • ওমান
  • শ্রীলংকা
  • আয়ারল্যান্ড
  • নেদারল্যান্ড
  • নামিবিয়া

এই দলগুলো রাউন্ড ১ এ খেলবে। এদের মধ্য থেকে সুপার টুয়েলভ পর্বে চারটি দল খেলার সুযোগ পাবে। নিচে জানুন আরও ৮টি দলের নাম যারা সরাসরি সুপার টুয়েলভ পর্বে খেলবে। তাদের আন্তর্জাতিক র‍্যাংকিং স্কোর ভালো থাকার কারণে দলগুলো সরাসরি টুর্নামেন্টের সবচেয়ে উত্তেজনাপূর্ণ পর্ব থেকেই খেলতে পারছে। দলগুলো হলোঃ

  • ইংল্যান্ড
  • অস্ট্রেলিয়া
  • সাউথ আফ্রিকা
  • ওয়েস্ট ইন্ডিজ
  • ভারত
  • পাকিস্তান
  • নিউজিল্যান্ড
  • আফগানিস্তান

২০২১ সালে টি ২০ বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে?

টি ২০ বিশ্বকাপ ক্রিকেট ২০২১ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাত এবং ওমান এ, অর্থাৎ দুটি দেশে। সংযুক্ত আরব আমিরাতের তিনটি শহরে (দুবাই, শারজা, ও আবু ধাবি) এবং ওমানের রাজধানী মাসকাটে।

যেসব স্টেডিয়ামে খেলা হবে টি২০ বিশ্বকাপ ২০২১

মোট চারটি স্টেডিয়ামে এবারের টি ২০ বিশ্বকাপ ২০২১ খেলা অনুষ্ঠিত হবে। এগুলো হলোঃ

১. দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম

২. শারজা স্টেডিয়াম

৩. শেখ জায়েদ স্টেডিয়াম, আবু ধাবি

৪. ওমান ক্রিকেট একাডেমী গ্রাউন্ড, মাস্কাট

এবার চলুন জেনে নিই টি২০ বিশ্বকাপ ক্রিকেট ২০২১ সময়সূচী

এবারের টি২০ বিশ্বকাপের সময়সূচী –

টি২০ ক্রিকেট বিশ্বকাপটি২০ ক্রিকেট বিশ্বকাপটি২০ ক্রিকেট বিশ্বকাপটি২০ ক্রিকেট বিশ্বকাপটি২০ ক্রিকেট বিশ্বকাপটি২০ ক্রিকেট বিশ্বকাপ