লাইফস্টাইল স্বাস্থ্য

ডায়াবেটিস কমানো ছাড়াও বেলের রয়েছে হাজারও উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: শীতের শেষ ও গরমের শুরু  এই সময় আবহাওয়ার পরিবর্তন খুব তাড়াতাড়ি প্রভাব ফেলে শরীরে।আর তার জেরে ছোট থেকে বড় প্রায় সকলেরই নাজেহাল দশা। কিন্তু জানেন কি বেলে রয়েছে হাজারও উপকারিতা।সেই প্রাচীন সময় থেকেই কিন্তু আয়ুর্বেদ শাস্ত্রে পাকপক্ত জায়গা করে করে নিয়েছিল বেল। তাই বেল খেয়ে থাকুন সুস্থ। তাহলে জেনে নিন বেলের উপকারিতা।

১) কোষ্ঠকাঠিন্য কমাতে- সবাই জানে বেল পেট পরিস্কার করে।একথা কিন্তু বৈজ্ঞানিক ভাবেও সত্য।নিয়মিত টানা ৩ মাস যদি আপনি বেল খান তাহলে আপনি সহজেই মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে।

২)আলসারের ওষুধ হিসেবে- পাকা বেলের শাঁসে সেই ফাইবার আছে যা আলসার উপশমে খুবই কার্যকরী। সপ্তাহে তিনদিন খান বেলের শরবত।এছাড়া বেলের পাতা সারা রাত জলে ভিজিয়ে রেখে পরের দিন খেলেও অনেকংশে কমে আলসার।

৩)ডায়াবেটিস কমায়-পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান যা ব্লাড সুগার কমাতে অনবদ্য কাজ করে।তবে শরবত করে নয় বেল খেতে হবে এমনিই।

৪)আর্থ্রারাইটিস  কমাতে- ব্যাথা ছাড়া এখন খুব কম মানুষই আছেন।নিয়মিত বেল খেলেই মুক্তি পাবেন আর্থ্রারাইটিস-এর সমস্যা থেকে।

৫)এনার্জি বাড়ায়- এনার্জি বাড়াতে বেলের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ১০০ গ্রাম বেল ১৪০ ক্যালোরি এনার্জি দেয়। এছাড়াও বেল মেটাবলিক স্পিড বাড়ায়।

৬)  ব্লাড প্রেসার কমায়- ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে বেলের জুড়িমেলা ভার।

৭)ক্যানসারেও খুব উপকারি-বেলে রয়েছে অ্যান্টি প্রলেফিরেটিভ ও অ্যান্টি মুটাজেন উপাদান। সূত্র: জিনিউজ


আরও পড়ুন

চা, কফি বা গরম পানি খেয়ে কি করোনা দূর করা যায়?

Saiful Islam

যে নিয়মে পুনরায় ব্যবহার করা যাবে মাস্ক

Shamim Reza

করোনার দ্বিতীয় ভ্যাকসিনের পরীক্ষা সম্পন্ন

Shamim Reza

এই সময়ে আদা খাওয়া কেন জরুরি

azad

ফাঁকা ঢাকায় বাতাসের মানের উন্নতি হলেও এখনও ‘অস্বাস্থ্যকর’

mdhmajor

যেভাবে বুঝবেন করোনায় আক্রান্ত নাকি সাধারণ ফ্লু

Sabina Sami