Views: 92

জাতীয়

ডিসেম্বর থেকে অ্যান্টিজেন পরীক্ষা : সেব্রিনা


জুমবাংলা ডেস্ক : ডিসেম্বর থেকে করোনাভাইরাসের অ্যান্টিজেন পরীক্ষা চালুর পরিকল্পনা করছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

এ জন্য আগামী সপ্তাহ থেকে অ্যান্টিজেন পরীক্ষার জন্য কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ‘কভিড-১৯ এবং স্বাস্থ্যবিষয়ক অন্যান্য হালনাগাদ তথ্য অবহিতকরণ’ শীর্ষক এক সভা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সেব্রিনা এ তথ্য দেন।

তিনি বলেন, শুরুতে ১০টি জেলায়, যেখানে আরটি-পিসিআর পরীক্ষার সুবিধা নেই এবং সংক্রমণ শনাক্ত হার বেশি থাকবে, সেখানে এই পরীক্ষা চালু করা হবে। আগামী মাস থেকে এটি শুরু হবে।


তবে অ্যান্টিজেন পরীক্ষা শুরুর নির্দিষ্ট তারিখ তিনি জানাননি। বলেছেন, এই পরীক্ষার জন্য কিছু কিট আছে, আরও কিট আসবে।

অ্যান্টিজেন পরীক্ষা চালু হলেই যে পরীক্ষার সংখ্যা বেড়ে যাবে, তা নয় উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের এ কর্মকর্তা বলেন, অ্যান্টিজেন পরীক্ষায় লক্ষণ ও উপসর্গ না থাকলে অনেক সময় ফলস নেগেটিভ (আক্রান্ত, কিন্তু পরীক্ষায় শনাক্ত না হওয়া) আসার আশঙ্কা থাকে। এই পরীক্ষায় যারা পজিটিভ হবেন, তাদের আক্রান্ত ধরা হবে।

আর লক্ষণ ও উপসর্গ নিয়ে যাদের পরীক্ষার ফল পজিটিভ আসবে না, তাদের আরটি-পিসিআর পরীক্ষার জন্য বলা হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মাতৃ ও শিশুস্বাস্থ্য কর্মসূচির লাইন ডিরেক্টর মো. শামসুল হক টিকা সংগ্রহে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম, কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক আবু হেনা মোর্শেদ জামান, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক হাবিবুর রহমান, শাহনীলা ফেরদৌসী, আইইডিসিআরের পরিচালক তাহমিনা শিরিন প্রমুখ বক্তব্য রাখেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

দেশের ৮৪% লোক ভ্যাকসিন নিতে চায়, বেশি আগ্রহী নারীরা

Saiful Islam

অপরাধ না করেও বছরের পর বছর কারাগারে থাকতে হয়েছে যাদের

Mohammad Al Amin

রাজধানীতে বাস চাপায় একাত্তর টিভির সাংবাদিক নিহত

Saiful Islam

প্রথম দিন করোনার টিকা নিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের নাসিমা সুলতানা

mdhmajor

করোনার টিকা নেওয়া বাংলাদেশের প্রথম এমপি হাফিজ মজুমদার

mdhmajor

জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী

Saiful Islam