Views: 126

ক্যাম্পাস জাতীয়

ঢাবিতে পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান


জুমবাংলা ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে (জুলাই-ডিসেম্বর) পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

ভর্তির জন্য সংশ্লিষ্ট বিভাগ বা ইনস্টিটিউটের শিক্ষকদের মধ্য থেকে তত্ত্বাবধায়ক নির্বাচন করে প্রার্থীদেরকে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আবেদন ফরম ডাউনলোড করা যাবে। ভর্তি ফরমের ফিস বাবদ জনতা ব্যাংক টিএসসি শাখায় ১ হাজার টাকা (অফেরৎযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র পূরণ করে টাকা জমার রশিদের মূলকপি,গবেষণার একটি রূপরেখা, পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক/বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালককে দিয়ে সত্যায়িত করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকের অফিসে জমা দিতে হবে।


অন্যদিকে, বিদেশ থেকে নেয়া ডিগ্রির সমতা ধার্যের পর ভর্তির আবেদন করতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য না দিলে ভর্তি বাতিল হবে। পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে এম.ফিল. পাশ অথবা পাবলিক বিশ^বিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রির অধিকারী হতে হবে। প্রার্থীদের সব পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ/শ্রেণীসহ ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক/সমমান থেকে স্নাতক/স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় সিজিপিএ এর মধ্যে ৩.৫ অথবা সিজিপিএ ৪-এর মধ্যে ৩ থাকতে হবে। প্রার্থীদের স্নাতক পর্যায়ে স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে অথবা স্বীকৃতমানের গবেষণা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের গবেষণা সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে; অথবা সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়া, প্রার্থীদের স্বীকৃতমানের জার্নালে প্রকাশিত কমপক্ষে ২টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে অন্তত ১টি গবেষণা প্রকাশনা একক নামে হতে হবে।

উল্লেখ্য,বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে সরাসরি ভর্তি হতে পারবেন না। এই প্রোগ্রামে ভর্তির আগে তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রোগ্রামে ভর্তি হতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রিধারীদের আবেদনপত্র সংগ্রহের আগে সংশ্লিষ্ট কমিটির কাছে দরখাস্ত করতে হবে। সূত্র: বাসস


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

করোনায় মারা গেলেন দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান

mdhmajor

ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন ফরিদুল হক

Sabina Sami

পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে উত্তীর্ণ হবে প্রাথমিকের শিক্ষার্থীরা

mdhmajor

আগের ক্লাসের রোল নিয়েই নতুন ক্লাসে উঠবে প্রাথমিক শিক্ষার্থীরা

Sabina Sami

সাবেক যুবলীগ নেতা আনিসের শত কোটি টাকার সম্পদ জব্দ করল দুদক

mdhmajor

মহাখালীর বস্তিতে আগুনে পুড়ে গেছে বহু ঘর

Sabina Sami